প্রধানমন্ত্রীবাংলাদেশ

জীববৈচিত্র্য ধ্বংসে মহামারি রোগের ঝুঁকি বাড়ছে: প্রধানমন্ত্রী

জলবায়ু পরিবর্তন এবং জীববৈচিত্র্য ধ্বংসের ফলে বিশ্বে মহামারি রোগের ঝুঁকি বাড়ছে, বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনলাইনে যুক্ত হয়ে জাতিসংঘের জীববৈচিত্র সম্মেলনে একথা বলেন শেখ হাসিনা। বিনিয়োগের সময় ‘টেকসই ভবিষ্যৎ’ নিশ্চিতের আহবান জানিয়ে, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব থেকে পৃথিবীকে রক্ষায় ৪ দফা প্রস্তাব পেশ করেন প্রধানমন্ত্রী।

বাংলাদেশ সময় বৃহস্পতিবার সকালে জাতিসংঘ অধিবেশনের সাইডলাইনে জীববৈচিত্র্য বিষয়ক সম্মেলনে ভার্চুয়ালী যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জীববৈচিত্র্য রক্ষায়, গবেষণার মাধ্যমে বৃহত্তর জনসচেতনতা তৈরি করাসহ ৪ দফা সুপারিশ তুলে ধরেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, প্রাকৃতিক ভারসাম্য ও জীববৈচিত্র্য ধ্বংসের ফলে বিশ্বে কোভিড-১৯ এর মতো মহামারি রোগের প্রকোপ বাড়ছে। বিভিন্ন প্রজাতির বিলুপ্তির পাশাপাশি, মানুষের জন্য এখন হুমকি দেখা দিচ্ছে, বলে মন্তব্য করেন বাংলাদেশ সরকারপ্রধান।

এসময় বাংলাদেশে জীববৈচিত্র্য সংরক্ষণের বিষয়টি রাষ্ট্রীয় মৌলিক নীতি হিসাবে সংবিধানে স্বীকৃতির কথাও উল্লেখ করেন শেখ হাসিনা। দেশের মোট ভূখণ্ডের ৫ শতাংশের বেশি এবং সমুদ্র অঞ্চলের প্রায় ৫ শতাংশ অঞ্চল সুরক্ষিত অঞ্চল হিসাবে ঘোষণা করেছে বলে জানান প্রধানমন্ত্রী।

বাংলাটিভি/শহীদ

 

সংশ্লিষ্ট খবর

Back to top button