আন্তর্জাতিকএশিয়া

ভারতে করোনায় মৃতের সংখ্যা লাখ ছাড়ালো

করোনায় ভারতে মৃতের সংখ্যা এক লাখ ছাড়িয়ে গেছে। শনিবার (৩ অক্টোবর) বিশ্বের দ্বিতীয় বৃহত্তম জনবহুল দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় প্রকাশিত তথ্যে দেখা গেছে, মৃতের সংখ্যা এক লাখ ৮৪২ জনে পৌঁছেছে।

করোনাভাইরাসে আক্রান্তের হিসেবে ভারত এখনও বিশ্বে দ্বিতীয় অবস্থানে। ৬৪ লাখ ৭০ হাজারের বেশি আক্রান্ত শনাক্তের মধ্য দিয়ে দেশটি এখন যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে প্রথম অবস্থানে চলে যাওয়ার পথে রয়েছে। তবে করোনা থেকে সেরে ওঠা মানুষের সংখ্যায় ইতোমধ্যে শীর্ষ অবস্থানে রয়েছে ভারত।

১৩০ কোটি জনসংখ্যার দেশ ভারত। যুক্তরাষ্ট্রের চেয়ে ভারতের জনসংখ্যা প্রায় চার গুণ বেশি। অথচ যুক্তরাষ্ট্রে করোনায় মৃতের সংখ্যা ভারতের প্রায় দ্বিগুণ। ফলে ভারতে মৃতের সরকারি হিসেব নিয়ে সন্দেহ জোরালো হচ্ছে। আশঙ্কা করা হচ্ছে সরকারি হিসেবের চেয়ে অনেক বেশি মানুষের মৃত্যু হয়েছে।

ভারতে প্রতিদিন দশ লাখ মানুষের করোনা পরীক্ষা করা হলেও জনসংখ্যার তুলনায় দেশটির পরীক্ষার হার পৃথিবীর অনেক দেশের থেকেই কম। উদাহরণ হিসেবে যুক্তরাষ্ট্রের কথা বলা যেতে পারে। করোনা মহামারি পর্যবেক্ষণকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, জনসংখ্যার তুলনায় ভারতে পরীক্ষার হারের চেয়ে যুক্তরাষ্ট্রে পরীক্ষার হার অন্তত পাঁচ গুণ বেশি।

এর ফলে যুক্তরাষ্ট্র ও ব্রাজিলের পর তৃতীয় সর্বোচ্চ মৃতের দেশে পরিণত হয়েছে ভারত। তবে আশঙ্কা করা হচ্ছে, দেশটিতে করোনায় আক্রান্ত ও মৃত মানুষের প্রকৃত সংখ্যা সরকারি হিসেবের চেয়ে অন্তত কয়েক গুণ বেশি হতে পারে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

সংশ্লিষ্ট খবর

Back to top button