Uncategorized

শীতে করোনার দ্বিতীয় ধাক্কার শঙ্কা বিশেষজ্ঞদের

আসছে শীতে দেশে করোনার সংক্রমণ মারাত্মক আকার ধারণ করতে পারে বলে আশঙ্কা করছেন,  জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা। সে কারণে, মানুষের মধ্যে সার্বজনীনভাবে মাস্ক ব্যবহার, শারীরিক দূরত্ব বজায় রাখা, হাত ধোয়ার অভ্যাস বাড়ানো এবং পরীক্ষা ও আইসোলেশনের মতো স্বাস্থ্যবিধিগুলোর কঠোর প্রয়োগের বিকল্প নেই বলেও মনে করেন তারা।

এদিকে, করোনার দ্বিতীয় ধাপ নিয়ে সরকার সতর্ক রয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডা. খুরশীদ আলম। এ মহামারি মোকাবেলায় জনসচেতনতা অত্যন্ত জরুরী বলেও মন্তব্য করেন, তিনি।

মহামারি করোনাভাইরাসে আক্রান্ত এখন গোটা দুনিয়া। মাঝে কিছুদিন অদৃশ্য এই অণুজীবের প্রকোপ কিছুটা কম থাকলেও, মানুষের মাঝে করোনাভাইরাস নিয়ে সচেতনতা কমে যাওয়ায়, আবারও সারা বিশ্বে বাড়তে শুরু করেছে এর সংক্রমণ।

শীতের স্বল্প তাপমাত্রা ও কম আর্দ্রতা করোনাভাইরাসকে বেশি সময় ধরে বেঁচে থাকার সুযোগ করে দেয়। ফলে আসন্ন শীতে করোনার দ্বিতীয় ধাপ নিয়ে শঙ্কায় গোটা বিশ্ব। তবে, করোনার দ্বিতীয় ধাপ মোকাবিলায় সরকার প্রস্তুত রয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডা. খুরশীদ আলম।

অন্যদিকে, করোনাভাইরাসের কার্যকর কোনো টিকা না আসা পর্যন্ত এ মহামারি শেষ হওয়ার সম্ভাবনা কম এবং আসছে শীতে এটি মারাত্মক আকার ধারণ করতে পারে এমন আভাস দিয়ে, সবাইকে সতর্ক হওয়ার পরামর্শ, স্বাস্থ্য বিশেষজ্ঞদের।

বুলবুল আহমেদ, বাংলা টিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button