দেশবাংলা

নারীর প্রতি সহিংসতা ও ধর্ষণের প্রতিবাদে মাদারীপুরে মানববন্ধন

সাম্প্রতিক সময়ে বৃদ্ধি পাওয়া ধর্ষণ, গণধর্ষণ, নারীর প্রতি সহিংসতার প্রতিবাদে মাদারীপুরে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। মঙ্গলবার বেলা সাড়ে ১১টার জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এ মানববন্ধন পালন করা হয়। ধর্ষণের বিরুদ্ধে আমরা মাদারীপুরবাসী ব্যানারে ঘন্টাব্যাপী অনুষ্ঠিত হওয়া মানববন্ধনে ব্যানার ফেস্টুন হাতে নিয়ে অংশ নেয় শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণীর পেশার মানুষ।

মানববন্ধনে অংশ নেওয়া বক্তারা বলেন, স্বাধীনতা যুদ্ধের সময় আমাদের মা বোনেরা ধর্ষণের শিকার হয়েছিল তখন আমরা পরাধীন ছিলাম। কিন্তু স্বাধীন বাংলাদেশে ধর্ষণ করে পাড় পেয়ে যাওয়া এটা বিচারহীনতার কথা মনে করিয়ে দেয়। স্বাধীন দেশে আমাদের এখন একটাই দাবি, সরকার ধর্ষণের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ গ্রহণ করুক।

কর্মসূচিতে মাদারীপুরের বিভিন্ন কলেজ ও বিশ^বিদ্যালয়েল শিক্ষার্থীরা অংশ নেয়। এর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের শিক্ষার্থী বিনতে নুর বলেন, ‘বিবস্ত্র নারী, লজ্জিত দেশ এই কি আমার সোনার বাংলাদেশ?

দেশের এক শ্রেণির মানুষের অভিমত যে, ধর্ষণের জন্য নাকি আমরা মেয়েরা দায়ী, আমাদের যৌন আবেদনময়ী পোশাকের জন্য নাকি আমরা ধর্ষিত হই, তাহলে সাত বছরের শিশু কী আবেদনময়ী পোশাক পরে ছিলো যার জন্য তাকে ধর্ষিত হতে হয়? আমাদের দেশে সাত বছরের শিশু নিরাপদ না, সত্তর বছরের মহিলাও নিরাপদও নয়।’

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্র রাকিবুল ইসলাম বলেন, ‘আমাদের যে পুরুষতান্ত্রিক সমাজব্যবস্থা গড়ে উঠেছে এ থেকে আমাদের বের হয়ে আসতে হবে। প্রতিটি নারী যেন মুক্তভাবে এবং সম্পূর্ণ নির্ভয়ে চলাফেরা করতে পারেন এর জন্য সরকাররের যথোপযুক্ত ব্যবস্থা নিতে হবে।

আর ধর্ষকের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড নিশ্চিত করতে হবে। তালেই দেশ থেকে নারীর প্রতি নির্মম নির্যাতন বন্ধ হবে।’

মেহেদী হাসান, মাদারীপুর প্রতিনিধি

সংশ্লিষ্ট খবর

Back to top button