বাংলাদেশ

প্রবাসীদের সহযোগিতার লক্ষ্যে নিবন্ধন করছে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়

বিদেশফেরত ও বিদেশে আটকে পড়া প্রবাসী কর্মীদেরকে সহযোগীতা দেয়ার লক্ষ্যে নিবন্ধন করতে শুরু করেছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। মঙ্গলবার (৬ অক্টোবর ) প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

জানা যায়, ইতিমধ্যেই আন্তঃ মন্ত্রণালয় সমন্বয়ের মাধ্যমে বিদেশে ফিরে যেতে আগ্রহী প্রবাসীদের ভিসা বা ইকামার মেয়াদ বৃদ্ধি এবং ফ্লাইটের সংখ্যা বাড়ানোর ব্যাপারে বিভিন্ন উদ্যোগ নিয়েছে প্রবাসী কল্যাণ বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং পররাষ্ট্র মন্ত্রণালয়।

প্রবাসীদের নানা সমস্যা সমাধানের জন্য কার্যকর পরিকল্পনা করার লক্ষ্যে এ দুটি মন্ত্রণালয়ের সমন্বয়ের মাধ্যেমে প্রবাসীদের তালিকা তৈরী করা হচ্ছে। এ প্রক্রিয়ায় যে তথ্য পাওয়া যাবে, তা আগামীতে কূটনৈতিক তৎপরতা সহ প্রবাসীদের কল্যাণমূলক বিভিন্ন সিদ্ধান্ত গ্রহণে সহায়ক হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এজন্য বিদেশে ফিরতে ইচ্ছুক প্রবাসীদেরকে অবিলম্বে বিএমআইটির ওয়েবসাইটে গিয়ে অনলাইনে নিবন্ধন করার জন্য আহবান জানানো হয়েছে। এ নিবন্ধনের জন্য কোনো ফি দিতে হবেনা।

যারা প্রযুক্তি ব্যাবহারে অনভিজ্ঞ, তারা নিকটস্থ জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহায়তা নিতে পারবেন। তবে এই নিবন্ধন বিদেশে ফেরত যাওয়ার ব্যাপারে বা কোম্পানীতে পুনরায় নিয়োগের নিশ্চয়তা দেবেনা। এটি শুধুমাত্র তথ্য সংগ্রহের জন্য করা হচ্ছে।

সংশ্লিষ্ট খবর

Back to top button