অন্যান্যবাংলাদেশ

ধর্ষণের প্রতিবাদে আজও উত্তাল শাহবাগ

‘ধর্ষণের বিরুদ্ধে বাংলাদেশ’ ব্যানারে সারাদেশে ধর্ষণ ও নারী নির্যাতনের বিরুদ্ধে প্রতিবাদী স্লোগানে উত্তাল শাহবাগ।  পালিত হচ্ছে মানববন্ধন ও প্রতিবাদ কর্মসূচি। বুধবার সকাল ১১টার পর থেকেই আন্দোলনকারীদের জাতীয় জাদুঘরের সামনে অবস্থান নিতে দেখা যায়।

মানববন্ধন থেকে ‘এই বাংলায় ধর্ষকের ঠাঁই নাই’, ‘ধর্ষকের আস্তানা জালিয়ে দাও-পুড়িয়ে দাও’, ‘অবিলম্বে ধর্ষকের ফাঁসি চাই’, ‘যেই সরকার ধর্ষক পোষে, সেই সরকার চাই না’ ইত্যাদি স্লোগান দেয়া হচ্ছে।

‘ধর্ষণের ও নিপীড়ন বিরোধী ছাত্র জনতা’, ‘সেভ আওয়ার ওম্যান- বাংলাদেশ’ এবং প্রগতিশীল বিভিন্ন সংগঠন ধর্ষণের বিরুদ্ধে এসব কর্মসূচি পালন করছে। গণ-অবস্থান থেকে স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগের দাবিও জানান তারা।

সোয়া বারোটা থেকে শাহবাগে বিক্ষোভ সমাবেশ করছে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ। পরে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সদ্য সাবেক সহ-সভাপতি নুরুল হক নুরের নেতৃত্বে স্বরাষ্ট্রমন্ত্রণালয় বরাবর কালোপতাকা মিছিল নিয়ে এগিয়ে যান তারা।

স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগের দাবিতে শাহবাগ থেকে কালোপতাকা মিছিল নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের দিকে এগুতে চাইলে দুপুর সোয়া ১টার দিকে গুলিস্তান জিরোপয়েন্টের কাছে ব্যারিকেড দিয়ে তাদের আটকে দেয় পুলিশ। পরে সেখানেই অবস্থান নেয় বাংলাদেশ ছাত্র ও যুব অধিকার পরিষদের প্রায় ২০০ নেতা-কর্মী।

সংশ্লিষ্ট খবর

Back to top button