বিশ্ববাংলা

বাংলাদেশে ৭৬ পণ্যের শুল্কমুক্ত প্রবেশাধিকার চায় নেপাল

বাংলাদেশে শুল্কমুক্ত ৭৬টি পণ্যের প্রবেশাধিকার চায় নেপাল। অন্যদিকে, ৪২টি পণ্যের একই রকম সুবিধা চাচ্ছে বাংলাদেশ। মঙ্গলবার দক্ষিণ এশিয়ার এই দু’দেশের জয়েন্ট সেক্রেটারি পর্যায়ের বাণিজ্যিক আলোচনা শুরু হয়েছে, সেখানে এসব দাবি জানানো হয়।

নেপালের শিল্প,বাণিজ্য ও সরবরাহ বিষয়ক জয়েন্ট সেক্রেটারি প্রকাশ দাহাল জানান,দু’দেশের ওই ভার্চুয়াল বৈঠকের প্রথম দিনে অগ্রাধিকার বাণিজ্যিক চুক্তির খসড়া ও প্রযুক্তিগত দিক নিয়ে আলোচনা করা হয়েছে।

এক বিবৃতিতে তিনি বলেন, নেপাল থেকে যেসব পণ্যের তালিকা দেয়া হয়েছে সেগুলোতে শুল্কমুক্ত সুবিধা দেয়াই আমাদের প্রধান লক্ষ্য। তিনি আরও বলেন, কাস্টমস চার্জ ছাড়াও নেপালি পণ্যের ওপর বাংলাদেশের আরও কিছু চার্জ ধার্য থাকে। ফলে বাংলাদেশের বাজারে সেসব পণ্যের দাম বেশি হয়ে যায়।

নেপালের ১০৮টি পণ্যকে শুল্কমুক্ত সুবিধা দিয়েছে বাংলাদেশ। এই তালিকা আরো বিস্তৃত করার জন্য বাংলাদেশের প্রতি আহ্বান জানিয়েছেন, প্রকাশ দাহাল।  তিনি জানান, চা, কফি, বড় এলাচ, ফলমুল, একাশিয়া গাছের কাঠ, পশমিনাসহ বেশ কিছু রফতানিযোগ্য পণ্য বাংলাদেশে রফতানি তালিকায় অন্তর্ভুক্ত করাতে চায় নেপাল।

যেসব পণ্য শুল্কমুক্ত সুবিধার বাইরে রয়েছে সেগুলো বাংলাদেশে প্রবেশের ক্ষেত্রে জটিলতার মুখোমুখি হতে হচ্ছে। এসব পণ্যের ক্ষেত্রে যে অতিরিক্ত চার্জ ধার্য করা হয় তা পুরোপুরি বাতিল করাই তাদের প্রধান লক্ষ্য।

সংশ্লিষ্ট খবর

Back to top button