প্রধানমন্ত্রীবাংলাদেশ

দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশ দৃষ্টান্ত: প্রধানমন্ত্রী

দুর্যোগ মোকাবিলায় সারা বিশ্বে বাংলাদেশ দৃষ্টান্ত উল্লেখ করে নিজেদের সুরক্ষার পাশাপাশি দুর্যোগ মোকাবেলায় সকলকে সচেতন হওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
রাজধানীর ওসমানী উদ্যানে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস-২০২০ এর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত হয়ে এ কথা বলেন তিনি। এবারের মূল প্রতিপাদ্য ‘দুর্যোগ ঝুঁকি হ্রাসে সুশাসন, নিশ্চিত করবে টেকসই উন্নয়ন’।

প্রধানমন্ত্রী বলেন, চলতি বছর করোনা মহামারির পাশাপাশি একের পর এক প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা করেছে বাংলাদেশ। তীব্র শৈত্যপ্রবাহ, গ্রীষ্মের তীব্র দাবদাহ, কয়েক দফা বন্যা, ঘূর্ণিঝড় আম্পানের পাশাপাশি বেশ কয়েক দফা ভূমিকম্পও অনুভূত হয়েছে। এমনই এক পরিস্থিতিতে আজ দেশে পালিত হচ্ছে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস।

মুজিব বর্ষের অঙ্গীকারের কথা স্মরণ করে দিয়ে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ একটি মানুষও গৃহহীন থাকবে না। প্রত্যেকের জন্য ঘর তৈরি করে দেয়া হবে।

এবার দিবসটি ঘিরে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় ব্যাপক কার্যক্রম হাতে নিয়েছে। এর মধ্যে আছে জেলা-উপজেলা পর্যায়ে আলোচনা সভা, পোস্টার বিতরণ, পত্রিকায় ক্রোড়পত্র প্রকাশ, সড়কদ্বীপ সাজানো, চিত্রাঙ্কন প্রতিযোগিতা ইত্যাদি।

সংশ্লিষ্ট খবর

Back to top button