আইন-বিচারবাংলাদেশ

ধর্ষণের সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ড: বিচার নিশ্চিতের তাগিদ বিশেষজ্ঞদের

ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডকে স্বাগত জানিয়েছে সাধারণ মানুষ। তবে কেবল আইনই নয়, দ্রুত সময়ে অপরাধের বিচার কার্যকর জরুরী বলে মনে করেন বিশেষজ্ঞরা। পাশাপাশি, এ আইনের যেন অপব্যবহার না হয়, সেদিকেও নজর দেয়ার কথা বলছেন তারা।

সাম্প্রতিক সময়ে একের পর এক ধর্ষণ ও নারীর প্রতি সহিংসতার ঘটনায় সারাদেশে বিক্ষোভের পর, আইন সংশোধনের ‍উদ্যোগ নেয় সরকার। সংশোধিত নারী ও শিশু নির্যাতন দমন অধ্যাদেশ অনুযায়ী ধর্ষণের সর্বোচ্চ শাস্তি এখন মৃত্যুদণ্ড করা হয়েছে।

ধর্ষণের সাজা যাবজ্জীবন থেকে বাড়িয়ে মৃত্যুদন্ড করায়, এ ধরণের অপরাধ সংখ্যা কমে আসবে বলে মনে করেন সাধারণ মানুষ। ধর্ষণ প্রতিরোধে জনসচেতনা বৃদ্ধির ওপর জোর দেন তারা।

আর বিশেষজ্ঞরা বলছেন, আইনের যথাযথ বাস্তবায়ন হলে এমন ঘৃণ্য সহিংসতা হ্রাস পাবে। তবে, অনেক ক্ষেত্রে প্রভাব খাটিয়ে প্রকৃত অপরাধীরা পার যায়, আগামীতে তা যেন না হয় সে বিষয়ে সতর্ক থাকতে হবে। একইসঙ্গে আইনের অপব্যবহার যেন না হয়, সেদিকে নজর দেয়া জরুরী বলে মনে করেন বিশেষজ্ঞরা।

ধর্ষণের দৃষ্টান্তমূলক সাজার মাধ্যমে, সমাজ থেকে নারীর প্রতি সহিংসতার প্রবণতা বন্ধের প্রত্যাশা সবার। পাশাপাশি বদলাতে হবে নারীর প্রতিু দৃষ্টিভঙ্গি।

আরমান কায়সার, বাংলা টিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button