আন্তর্জাতিকএশিয়া

বেসরকারি স্কুলগুলিকে ২০ শতাংশ ফি কমানোর নির্দেশ কলকাতা হাইকোর্টের

ভারতের পশ্চিমবাংলা রাজ্যের সব বেসরকারি স্কুলের টিউশন ফি ২০ শতাংশ কমানোর নির্দেশ দিয়েছেন বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ।

আদালতের দেয়া নির্দেশে বলা হয়েছে, ২০১৯-২০ শিক্ষাবর্ষে যে ফি আছে, তা ২০ শতাংশ কমাতে হবে। প্রতিটি স্কুলে তিনজনের একটি কমিটি গঠন করে বিষয়টি দেখভাল করবে। এছাড়া নন অ্যাকাডমিক সমস্ত ফি মওকুফ করতে হবে।

এর আগে লকডাউনের শুরুতেই ভারতে বেসরকারি স্কুলের ফি নিয়ে একাধিক বার অভিযোগ উঠেছে, প্রতিবাদ হয়েছে। অভিভাবকরা প্রশ্ন তোলেন, স্কুল বন্ধ থাকা সত্ত্বেও কেন আনুষঙ্গিক সমস্ত ফি দিতে হবে, কেনই বা বাড়ানো হবে ফি।অভিভাবকদের দাবি, ফি বাড়ানো চলবে না।

বিগত চার মাস ধরে স্কুল বন্ধ তবু স্কুল কতৃর্পক্ষ ল্যাব, কম্পিউটার ক্লাস, লাইব্রেরি এমনকি বিদ্যুতের খরচও নিচ্ছেন। তাদের মতে এই ভাবে চার্জ নিয়ে স্কুলগুলি আদতে অবৈধ কাজ করছে।

বিষয়টি আদালত পর্যন্ত গড়ালে কলকাতা হাইকোর্টের বিচারপতি সঞ্জীব বন্দোপাধ্যায় এবং মৌসুমী ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ ওই বেসরকারি স্কুলকে আলাদা আলাদা কমিটি গঠন করে ফি সংক্রান্ত সমস্যা মেটানোর নির্দেশ দেন। মঙ্গলবার ফের অন্য একটি মামলায় বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় বলেন, ২০ শতাংশ ফি কমাতে হবে। সূত্র: টাইমস অব ইন্ডিয়া/এনডিটিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button