অন্যান্যবাংলাদেশ

আজ থেকে ইলিশ ধরা বন্ধ

ইলিশের প্রধান প্রজনন মৌসুম সামনে রেখে বুধবার থেকে ৪ নভেম্বর পর্যন্ত ২২ দিন নিষিদ্ধ হচ্ছে ইলিশ আহরণ। এ সময় দেশব্যাপী ইলিশ আহরণ, বিপণন, পরিবহন, ক্রয়-বিক্রয়, বিনিময় ও মজুদ নিষিদ্ধ করা হয়েছে। সরকারের এ সিদ্ধান্তকে স্বাগতম জানিয়ে, জাল নৌকা ট্রলারসহ মাছ শিকারের সরঞ্জাম নদী থেকে উঠিয়ে নিচ্ছেন জেলেরা।

অপরিকল্পিতভাবে জাটকা ও মা ইলিশ ধরার ফলে বিগত কয়েক বছর আগে দেশে কমে গিয়েছিল ইলিশের উৎপাদন। মৎস্য গবেষণা ইনিস্টিটিউটের তথ্যমতে, সারা বিশ্বে ইলিশের মোট আহরণের ৮০ শতাংশই বাংলাদেশে হয়।

উৎপাদন বাড়াতে, গেল কয়েক বছরে সরকারের নানা পদক্ষেপের ফলে তা বেড়ে ৮৬ শতাংশে উন্নীত হয়েছে। প্রতিবছর ইলিশের প্রধান প্রজনন মৌসুম নির্ধারণের মাধ্যমে সরকার নির্দিষ্ট সময় পর্যন্ত ইলিশ আহরণ, বিপণন, পরিবহন ও ক্রয়-বিক্রয়ে নিষেধাজ্ঞা আরোপ করে থাকে।

এরই ধারাবাহিকতায় আগামী ১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে ইলিশ আহরণ। একে স্বাগত জানিয়েছেন জেলেরা।

মা ইলিশ সংরক্ষণ, অভয়াশ্রম প্রতিষ্ঠা, জাটকা নিধন বন্ধে কঠোর অবস্থানের কারণেই এ সাফল্য মন্তব্য করে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম জানান, প্রজনন মৌসুমে এভাবে ইলিশ ধরা বন্ধ করতে পারলে আগামীতে নিজেদের চাহিদা মিটিয়ে রপ্তানিও করা যাবে রূপালী ইলিশ।

আর, সরকারের কড়া নজরদারি থাকলে আগামীতে ইলিশ সব শ্রেণির মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে আসবে বলেও মনে করছেন অনেকে।

বুলবুল আহমেদ, বাংলা টিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button