দেশবাংলা

বাউফল উপজেলা প্রশাসনের তেঁতুলিয়ায় নির্ঘুম অভিযান

মা ইলিশ রক্ষায় নির্ঘুম রাত কাটাচ্ছেন পটুয়াখালীর বাউফল উপজেলা প্রশাসন। নদীর প্রায় চল্লিশ কিলোমিটার পথ প্রশাসন টহলরত থাকলেও প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে মা ইলিশ শিকারে মরিয়া হয়ে উঠছে কিছু অসাধু জেলেরা। আর এই অসাধু জেলের সংখ্যা পাশ্ববর্তী ভোলা জেলারই বেশি।

উপজেলা সিনিয়র মৎস কর্মকর্তা অহেদুজ্জামান বলেন, মা ইলিশ রক্ষায় উপজেলা প্রশাসন, নৌ-পুলিশ, ও উপজেলা মৎস অফিসের যৌথ একটি একটি টিম গত তিন রাত তারা নির্ঘুম কাটিয়ে অভিযান চালাচ্ছেন।

বৃহস্পতিবার দিবাগত রাতে অভিযান চলাকালে তেঁতুলিয়া নদীর বান্দুরিয়া মোহনায় রাত বারোটায় ইলিশ শিকার কালে সময় একদল জেলেকে ঘিরে ফেলি। এমন সময় স্পিড বোড যোগে তিন জেলে পালিয়ে গেলেও অপর তিন জেলেকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারকৃত জেলেরা হলেন, মো. শাহজাহান (৩৮), মোশারফ হোসেন (২২), সোহাগ রহমান (২২), এরা প্রত্যেকেই ভোলা জেলার বোরহান উদ্দিন উপজেলার বাসিন্দা। এ সময় এদের কাছ থেকে বিপুল পরিমান জাল জব্দ করা হয়। পড়ে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে ওই তিন জেলেকে এক বছর করে বিনাশ্রম কারাদন্ড ও জাল গুলো পুড়িয়ে ফেলা হয়।

ভ্রাম্যমান আদালতের নির্বাহী মেজিষ্ট্রেট ছিলেন, উপজেলা সহকারী কমিশনার ভুমি আনিচুর রহমান বালি। এ সময় উপস্থিত ছিলেন, কালাইয়া নৌ-পুলিশ ফাড়ির এএসআই মহিউদ্দিন।

কৃষ্ণ কর্মকার, বাউফল প্রতিনিধি

সংশ্লিষ্ট খবর

Back to top button