অন্যান্যবাংলাদেশ

এইচএসসি’তে অটোপাস, বিশ্ববিদ্যালয়ে ভর্তি নিয়ে শিক্ষার্থীদের উদ্বেগ

করোনাভাইরাস মহামারির মধ্যে চলতি বছর জেএসসি ও এসএসসি’র ফলাফলের গড়ের ভিত্তিতে এইচএসসির ফল নির্ধারণের কারণে বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে বিভিন্ন ধরণের জটিলতা তৈরি হবে বলে মনে করছেন অনেকে। কিন্তু ভিন্নমত পোষণ করেছেন শিক্ষা বিশেষজ্ঞরা।

মেধাবী শিক্ষার্থীরা এ নিয়ে চিন্তিত হলেও বিশ্লেষকরা বলছেন, পরিবর্তিত পরিস্থিতির উপরই নির্ভর করছে পরবর্তী সিদ্ধান্ত। শিক্ষার্থীদের লেখাপড়া ও  ভবিষ্যত অনিশ্চিত হয় এমন কোন কিছুই করবে না সরকার।

করোনার কারণে এ বছর এইচএসসি পরীক্ষা বাতিল ঘোষণা করে এসএসসি ও জেএসসি এবং সমমানের পরীক্ষায় গড় ফলাফলের ভিত্তিতে মূল্যায়নের সিদ্ধান্ত এলেও স্মাতক পর্যায়ে ভর্তির ক্ষেত্রে এখনো কোন নির্দেশনা আসেনি সরকারের পক্ষ থেকে।

এ অবস্থায় সরকার কি সিদ্ধান্ত নেয় এবং পছন্দের প্রতিষ্ঠানে ভর্তির সুযোগ পাওয়া যাবে কি না তা নিয়ে দ্বিধাদ্বন্দে শিক্ষার্থীরা। তবে এ নিয়ে হতাশার কোন কারণ নেই, মনে করেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর। তার মতে, মহামারীর কারণে পাবলিক পরীক্ষা নেয়া সম্ভব না হলেও শিক্ষার মানদন্ড প্রশ্নবিদ্ধ হবে না।

শিক্ষার্থীদের ক্যারিয়ারে নেতিবাচক প্রভাব পড়বে এমন কোন সিদ্ধান্ত সরকার নেবে না উল্লেখ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আখতারুজ্জামান জানান, করোনার পরিবর্তিত পরিস্থিতির উপরই নির্ভর করছে পরবর্তী সিদ্ধান্ত।

তবে, করোনার কারণে যে পদ্ধতিতেই এইচএসসি পরীক্ষার্থীদের চূড়ান্ত  ফলাফল নির্ধারিত হউক না কেন, স্মাতক পর্যায়ে ভর্তির ক্ষেত্রে মেধাই হবে মূল্যায়নের মাপকাঠি এমনটাই প্রত্যাশা সংশ্লিষ্টদের।

শাহরিয়ার রাজ, বাংলা টিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button