অন্যান্যবাংলাদেশ

বিদেশগামীদের করোনা পরীক্ষায় থামছে না ভোগান্তি

বিদেশগামী যাত্রীদের করোনা পরীক্ষায় ২১টি ল্যাব স্থাপন করলেও, বিড়াম্বনা কমছে না। ২-৩ দিন আগে নমুনা দিয়ে ফলাফল পেতে দেরির অভিযোগ যাত্রীরা। ভোগান্তি কমাতে জেলায় জেলায় পরীক্ষার ব্যবস্থা করার দাবি বিদেশগামীদের। প্রয়োজনে আগামীতে জেলাভিত্তিক ল্যাব স্থাপনে পরিকল্পনার কথা জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

করোনা মহামারিতে দীর্ঘদিন বন্ধ থাকার পর সম্প্রতি চালু হয়েছে, আন্তর্জাতিক রুটে বিমান চলাচল। আর এই সুযোগে দেশ ছাড়ছেন প্রবাসী বাংলাদেশিরা।

তবে এক দেশ থেকে অন্য দেশে যাওয়ায় ক্ষেত্রে অন্তত ৩ দিন আগে করোনা পরীক্ষা বাধ্যবাধকতার কারণে করোনা পরীক্ষার নেগেটিভ সনদ পেলে, তবেই যাত্রা করতে পারছেন প্রবাসীরা। এরইমধ্যে, বিদেশগামীদের জন্য করোনা পরীক্ষায় ২১টি ল্যাব স্থাপন করেছে সরকার।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য মতে, গড়ে প্রতিদিন ৭ থেকে সাড়ে ৭ হাজার বিদেশগামী যাত্রী পরীক্ষা করাচ্ছেন এই ল্যাবগুলোতে। তবে বিদেশ যেতে ঢাকার বাইতে থেকে আসা যাত্রীরা পড়ছেন বিড়ম্বনায়।

এদিকে, অবিভাসন বিশেষজ্ঞরা মনে করেন, ভোগান্তি কমাতে প্রবাসীদের টিকেট দেয়া এবং করোনা পরীক্ষার সময়কালের মধ্যে সমন্বয় খুবই জরুরি।

বিদেশগামীদের বিড়ম্বনা এড়াতে ব্যবস্থা নেয়ার কথা বললেন, স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র ডাঃ মোঃ হাবিবুর রহমান। প্রবাসীদের সমস্যা সমাধানে সরকার সব প্রস্তুতি রেখেছে বলেও জানান, স্বাস্থ্য অধিদপ্তরের এই কর্মকর্তা।

বুলবুল আহমেদ, বাংলা টিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button