অন্যান্যবাংলাদেশ

আর্মি ওয়েলফেয়ার ট্রাস্ট’র প্রধান কার্যালয় উদ্বোধন করলেন সেনাপ্রধান

অবসরপ্রাপ্ত সেনাসদস্যদের কল্যাণে বাংলাদেশ সেনাবাহিনী কর্তৃক পরিচালিত স্বায়ত্তশাসিত সংস্থা আর্মি ওয়েলফেয়ার ট্রাস্ট-এর স্থায়ী প্রধান কার্যালয় ঢাকা ক্যান্টনমেন্টে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করলো।

শুক্রবার (২২ অক্টোবর) এক অনাড়ম্বর উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ, এসবিপি, বিএসপি, বিজিবিএম, পিবিজিএম, বিজিবিএমএস, পিএসসি, জি নবনির্মিত ছয় তলা ভবনটি উদ্বোধন করেন।

উক্ত অনুষ্ঠানে বাংলাদেশ সেনাবাহিনীর কিউএমজি লেঃ জেনারেল মোঃ সামছুল হক,ওএসপি, পিএসসি সহ সেনাবাহিনীর অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

অবসরপ্রাপ্ত অফিসার, জেসিও ও অন্যান্য পদবীর সেনাসদস্য এবং তাদের পরিবারবর্গের অবসর জীবনের সুষ্ঠু ব্যবস্থাপনা ও কর্মসংস্থান এর বিষয়ে মাননীয় সেনাপ্রধান ইতোপূর্বে বিবিধ উদ্যোগ গ্রহণ করেছেন। বর্তমানে আর্মি ওয়েলফেয়ার ট্রাস্ট এর কার্যপরিধি বহুলাংশে বৃদ্ধি পাওয়ায় সেনাপ্রধান জেনারেল আজিজ এই ওয়েলফেয়ার ট্রাস্টের একটি কেন্দ্রীয় এবং স্থায়ী কার্যালয়ের গুরুত্ব বিশেষভাবে অনুধাবন করেন।

তার নির্দেশনায় ২০১৯ সালের জুলাই মাসে ঢাকা সেনানিবাস আবাসিক এলাকার (সেনানিবাস পোস্টঅফিস সংলগ্ন এলাকা) ১ নাম্বার রোডে এই অফিসের নির্মাণ কাজ শুরু হয় এবং আজকের শুভ উদ্বোধনের মাধ্যমে আর্মি ওয়েলফেয়ার ট্রাস্টের একটি নতুন পদচারনা শুরু হল।

আর্মি ওয়েলফেয়ার ট্রাস্টের অধীনে স্থিত সকল প্রতিষ্ঠান এবং অঙ্গসংস্থা এই নবনির্মিত ভবনে তাদের নিজস্ব কার্যালয় হতে সমন্বিত ভাবে নিজ নিজ কর্মপরিধি সংশ্লিষ্ট সমস্ত কর্মকাণ্ড পরিচালনা করতে পারবে। সেনাসদস্যদের অবসর পরবর্তী জীবনের নানামুখী কল্যাণমূলক কর্মকাণ্ড, তাদের সন্তানদের কর্মসংস্থান ও নানাবিধ সেবামূলক কার্যক্রম পালনের পাশাপাশি সকল সেনা পরিবারের মধ্যে সেতুবন্ধনের জন্য আর্মি ওয়েলফেয়ার ট্রাস্টের নবনির্মিত প্রধান কার্যালয় সমন্বিত ব্যবস্থাপনার সুযোগ সৃষ্টির মাধ্যমে ভবিষ্যতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ও অর্থবহ ভূমিকা পালন করতে পারবে বলে সেনাপ্রধান আশা প্রকাশ করেন।

আর্মি ওয়েলফেয়ার ট্রাস্ট ১৯৯৮ সালে সল্প কলেবরে যাত্রা শুরু করে এবং কালের পরিক্রমায় নানবিধ সেবামূলক প্রতিষ্ঠান সংযোজনের মাধ্যমে সেনা পরিবার সহায়ক বিবিধ গঠনমূলক কার্যক্রম পরিচালনা করে আসছে। বিগত কয়েক বছরে এই সংস্থার বিবিধ সেবামূলক পরিক্রমা ও উন্নয়ন কার্যক্রম উল্লেখযোগ্য ভাবে বৃদ্ধি পেয়েছে।

উল্লেখ্য যে, সেনাসদস্য ও তাদের পরিবারবর্গের পারিবারিক নিরাপত্তাকে সমুন্নত করতে বিগত জুন ২০২০ এ আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে আর্মি ওয়েলফেয়ার ট্রাস্টের জীবন বীমা কোম্পানী ‘আস্থা লাইফ ইনস্যুরেন্স’। উক্ত ট্রাস্টের এহেন উন্নয়ন ও গঠনমূলক কার্যক্রমের মাধ্যমে সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত সকল পদবীর সদস্যবৃন্দ ও তাদের পরিবার প্রত্যক্ষভাবে উপকৃত হয়ে থাকেন।

আর্মি ওয়েলফেয়ার ট্রাস্টের কেন্দ্রীয় কার্যালয় উদ্বোধনের মাধ্যমে ভবিষ্যতে এর কলেবর আরো উল্লেখযোগ্য ভাবে বৃদ্ধি পাবে বলে সেনাবাহিনীর কর্মরত ও অবসরপ্রাপ্ত সদস্যগণ মনে করেন।

সংশ্লিষ্ট খবর

Back to top button