জনদুর্ভোগবাংলাদেশ

সবজি কিনতেই ব্যয় হয়ে যাচ্ছে বাজার খরচের বড় অংশ

বাজারে এখনো চড়া দামেই বিক্রি হচ্ছে, সব ধরণের সবজি। দুর্মূল্যের বাজারের ক্রেতাদের গুনতে হচ্ছে বাড়তি মূল্য। বলা চলে, কোন সবজিই ৫০ টাকার নিচে নেই। আর কিছু সবজি কেজিতে, একশ টাকা ছাড়িয়েছে। সরকার আলুর কেজি ৩৫ টাকা নির্ধারণ করলেও, বাজারে এখনো ৪৫ টাকার নিচে বিক্রি হচ্ছে না।

এদিকে, বাজারের উঠেছে নানা ধরনের সবজি। এসেছে শীতের আগাম সবজিও, তবে দাম যেন এখনো আকাশ ছোঁয়া। ৫০ টাকার নিচে নেই কোন ধরনের সবজিই। গেল ১ মাসের বাজার পর্যালোচনা করে দেখা গেছে, সবজির দাম বেড়েছে অনেকটা।

একমাস আগে কাঁচামরিচ প্রতিকেজি বিক্রি হতো ১২০ টাকা, পেঁপে ২০ থেকে ২৫ টাকা, আলু ২০-২৫ টাকা, পটল ২৮ টাকা, টমেটো ৮০ টাকা, ঢেঁড়স ৩০ টাকা, করলা ৪৫ টাকা, বেগুন ৫০-৬০ টাকা, আর লাউ  ৩০-৪০ টাকা বর্তমানে সেই একই সবজির দাম বেড়েছে কয়েকগুণ।

কাঁচামরিচ প্রতিকেজি বিক্রি হচ্ছে ২০০ টাকা, পেঁপে ৪০ থেকে ৪৫ টাকা, আলু ৫০ টাকা পটল ৬০ টাকা, টমেটো ১৪০ টাকা, ঢেঁড়স ৭০ টাকা, করলা ৮০-১০০ টাকা, বেগুন বিক্রি হচ্ছে ৮০-১০০ টাকা, আর লাউ ৫৫-৬৫ টাকা।

দুর্মূল্যের বাজার নিয়ে, ক্ষুব্ধ সাধারণ ক্রেতারা। তাদের দাবি কেবল সবজি কিনতেই ব্যয় হয়ে যাচ্ছে, বাজার খরচের বড় অংশ। আর বিক্রেতারা বরাবরের মতোই দুষছেন, বন্যায় চাষাবাদ ব্যাহত এবং সবজির সরবরাহ ঘাটতিকে।

মাসের বাজার খরচ নাগাল ছাড়িয়ে যাওয়ায়, হিমসিম অবস্থায় সাধারণ ক্রেতারা। দ্রুত সবজির দর স্বাভাবিক হওয়া আশা তাদের।

বুলবুল আহমেদ, বাংলা টিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button