অন্যান্যবাংলাদেশ

দেবী দুর্গার বিদায়

সনাতন ধর্মবলম্বীদের ভালোবাসা ও চোখের জলে এবছরের মতো বিদায় নিলেন দেবী দুর্গা। সূর্য ডোবার সাথে সাথে চোখের জলে দেবী মা’কে শেষ বিদায় জানান ভক্তরা। এর মধ্য দিয়ে সমাপ্ত হলে শারদীয় দুর্গাপূজার ৫ দিনব্যাপী চিরায়ত উৎসব। আগামী বছর আবার নতুনের কেতন উড়িয়ে মর্তে আসবে দেবী পার্বতী, সেই সুখসৃতি নিয়ে ঘরে ফিরেছেন মর্ত লোকের সন্তানেরা।

বাবার বাড়িতে ৫ দিনব্যাপী চিরায়ত উৎসব, ঢাক, ঢোল আর পূজার্চনার মধ্যে দিয়ে নায়র শেষে মর্ত লোক থেকে কৈলাসে স্বামী গৃহে ফিরলেন দেবী দুর্গা। বিদায়ের আগে  সকাল থেকে দশমী বিহিত পূজা আর দর্পণ বিসর্জনের পর মঙ্গল কামনা করে চলতে থাকে সিঁদুর খেলা।তবে এত আনন্দের মাঝেও মায়ের এই বিদায়ে অশ্রু সজল সন্তানেরা।

শাস্ত্রমতে, সূর্যাস্তের আগেই মর্ত লোক থেকে কৈলাসের পথে যাত্রা করেন দেবী পার্বতী। আর তাই সূর্য ডোবার সাথে সাথেই এ বছরের মত অনন্ত লোকের পথে অন্তিম যাত্রা করেন দুর্গা দেবী। দেবীর চলে যাওয়ায় অনেকটা আবেক আপ্লুত মর্তের সন্তানেরা।

এবারের মত চোখের জলে বিদায় নিলেন দেবী দুর্গা। আবার আগামীতে মা আসবেন নতুন কোন সম্ভাবনার দ্বার উন্মোচন করে। সকল অশুভকে বিনাশ করে, শুভ শক্তি প্রতিষ্ঠা করতে এমটাই প্রত্যাশা সনাতন ধর্মের মানুষের।

বুলবুল আহমেদ, বাংলা টিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button