আন্তর্জাতিকযুক্তরাষ্ট্র

পৃথিবীর বাইরে থেকে ভোট দিলেন নভোচারি

মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন জানিয়েছে, দ্বিতীয়বারের মতো ইন্টারন্যাশনাল স্পেস সেন্টার (আইএসএস) থেকে মার্কিন নির্বাচনে ভোট দিয়েছেন রুবিন নামের এক মহাকাশচারী। রুবিনস হলেন সেই একমাত্র মার্কিন ভোটার, যিনি পৃথিবীর বাইরে রয়েছেন এবং ভোট দেয়ার নাগরিক অধিকার রক্ষা করেছেন।

২৩ অক্টোবর নাসা অ্যাস্ট্রোনাটসের অফিশিয়াল টুইটার পেইজ থেকে রুবিনের একটি ছবি পোস্ট করা হয়। এতে দেখা যাচ্ছে ওই স্পেস স্টেশনের একটি ভোটিং বুথ তৈরি করা হয়েছে। তার বাইরে কেট দাঁড়িয়ে আছেন।

এর আগে ২০১৬ সালেও কেট আন্তর্জাতিক স্পেস স্টেশন থেকে ভোট দিয়েছিলেন কেট। দুই রুশ মহাকাশচারীর সঙ্গে তিনি এ বছর ১৪ অক্টোবর আন্তর্জাতিক স্পেস স্টেশনে গেছেন। পৃথিবীতে ফিরবেন ৩ নভেম্বর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের পর। ফলে তাকে স্পেস স্টেশন থেকে ভোট দিতে হয়েছে।

যুক্তরাষ্ট্রে নির্বাচনের প্রথম ধাপ হিসেবে আপাতত সাধারণ মানুষের আগাম ভোট (পপুলার ভোট) গ্রহণ চলছে। এ পর্যন্ত ভোট জমা পড়েছে ৬ কোটির বেশি। এর মধ্যে কেটের ভোটও রয়েছে। নাসা টেক্সাস অঙ্গরাজ্যে অবস্থিত। সে কারণে সেখানকার নির্বাচনি অফিসে রয়েছে বিশেষ পাসওয়ার্ড। এই পাসওয়ার্ড দিয়েই নাসার নভোচারিদের ভোট ডাউনলোড করা হয়।

যুক্তরাষ্ট্রে ১৯৯৭ সালে মহাকাশ থেকে ভোটাধিকার প্রয়োগ সংক্রান্ত আইন পাস হয়েছিল। এক্ষেত্রে ভোট দেওয়ার জন্য ইমেইল মারফত একটি ফর্ম পাঠানো হয়। সেটি পূরণ করে ফেরত পাঠিয়েছেন কেট।

সংশ্লিষ্ট খবর

Back to top button