অন্যান্যবাংলাদেশ

পবিত্র ঈদে মিলাদুন্নবী

মুসলিম বিশ্বে যথাযথ মর্যাদা আর ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পালিত হচ্ছে পবিত্র ঈদে মিলাদুন্নবী। ঈদে মিলাদুন্নবী (সা:) আরবি তিনটি শব্দের সম্মিলিত রূপ। ঈদ, মিলাদ ও নবী এই তিনটি শব্দ নিয়ে এটি গঠিত। আভিধানিক অর্থে ঈদ অর্থ খুশি, মিলাদ অর্থ জন্ম, নবী অর্থ বার্তাবাহক। পারিভাষিক অর্থে মহানবী (সা:)-এর দুনিয়ায় আবির্ভাবের আনন্দকে ঈদে মিলাদুন্নবী (সা:) বলা হয়।

সর্বকালের সর্বশ্রেষ্ঠ মহামানব ও শেষ নবী হযরত মুহাম্মদ (সা.) ৫৭০ খ্রিস্টাব্দের ১২ রবিউল আউয়াল মাসে সৌদি আরবের মক্কায় জন্মগ্রহণ করেন। আবার মাত্র ৬৩ বছরের একই দিনে তিনি পরলোকগমন করেন। সমগ্র বিশ্বে মুসলমানদের কাছে ১২ রবিউল আউয়াল অত্যন্ত গুরুত্বপূর্ণ ও তাৎপর্যপূর্ণময় দিন।

সৌদি আরবে পালিত হয়েছে মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর জন্মদিন। এছাড়া ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, সিরিয়া, তুরস্ক, জর্ডান, ইরাকসহ বিভিন্ন মুসলিম দেশে পালিত হচ্ছে দিনটি। এ উপলক্ষ্যে জশনে জুলুছসহ নানা কর্মসূচির আয়োজন করা হয়েছে। বাংলাদেশসহ কয়েকটি মুসলিম দেশেই পালিত হচ্ছে সরকারি ছুটি।

ঈদে মিলাদুন্নবী পালিত হচ্ছে উপমহাদেশের বিভিন্ন দেশেও। ভারত, পাকিস্তান, আফগানিস্তানে এ মহিমান্বিত দিবসটি উপলক্ষ্যে আয়োজিত শোভাযাত্রায় অংশ নিয়েছেন ধর্মপ্রাণ মুসল্লিরা।

সংশ্লিষ্ট খবর

Back to top button