আন্তর্জাতিকযুক্তরাষ্ট্র

বাইডেনের নাম ঘোষণা, হাল ছাড়ছেন না ট্রাম্প

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবেও বাইডেনের নাম ঘোষণা করেছে নির্বাচন পর্যবেক্ষণকারী সংগঠন ‘ডিসিশন ডেস্ক’।

‘ডিসিশন ডেস্ক’ এক টুইট বার্তায় জানায়, বাইডেন পেনসিলভেনিয়ায় জয়ী হয়েছেন। সেখানে ২০টি ইলেকটোরাল কলেজ ভোট রয়েছে। আগে এগিয়ে থাকা ২৫৩টি ইলেকটোরাল কলেজ ভোটের সঙ্গে পেনসিলভেনিয়ার ২০টি যোগ করে তারা জানায়, বাইডেনের সম্ভাব্য ইলেকটোরাল কলেজ ভোট ২৭৩টি।

জয়ের জন্য যেখানে প্রয়োজন ২৭০টি ইলেকটোরাল কলেজ ভোট। যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেন জয়ী হয়েছেন বলেও ঘোষণা দেয় ডিসিশন ডেস্ক।

এদিকে, হাল ছাড়ছেন না ট্রাম্প। ভোটের লড়াই আইনের লড়াইয়ে রূপ নেয়ার জোর সম্ভাবনা দেখা দিয়েছে। রিপাবলিকান পার্টির প্রার্থী বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দিক থেকে। তার এই প্রচেষ্টায় সহায় হয়েছে ভোটের সামান্য ব্যবধান।

নির্বাচনের আগ থেকেই ট্রাম্প বলে আসছেন, তিনি পরাজিত হলে ক্ষমতার মসনদ তিনি ছাড়বেন না। কারণ ভোটে কারচুপি করা ছাড়া নাকি তাকে হারানো সম্ভব হবে না। একই বক্তব্যে তিনি স্থির রয়েছেন আজ শনিবারও। এক টুইট বার্তায় সেই অবস্থানের কথা পুনরায় ব্যক্ত করেছেন আলোচিত সমালোচিত এই প্রেসিডেন্ট।

টুইটে ট্রাম্প লেখেন, ‘বেআইনিভাবে বাইডেন নিজেকে প্রেসিডেন্ট দাবি করছেন। এটা আমিও (ট্রাম্প) করতে পারি। আইনি লড়াই মাত্র শুরু হলো। আমাদের আইনি কার্যক্রম এগিয়ে গেলে ভোটের মাঠেও আমরা এগিয়ে যাব।’

নিউইয়র্ক টাইমসের তথ্য অনুযায়ী, বাইডেন ২৫৩ ইলেকটোরাল কলেজ ভোটে এগিয়ে। ট্রাম্প এগিয়ে ২১৪ ইলেকটোরাল কলেজ ভোটে। জর্জিয়ায় অল্প কিছু ভোট গণনা বাকি। বিদেশ থেকে দেয়া মার্কিনদের এবং সামরিক বাহিনীর সদস্যদের ভোট এখনো গণনা করা হয়নি।

এছাড়া এপি’র তথ্য বলছে, বাইডেন ২৬৪ ইলেকটোরাল কলেজ ভোটে এগিয়ে। ট্রাম্প এগিয়ে ২১৪টিতে। পেনসিলভেনিয়ায় বাইডেন পেয়েছেন ৪৯ দশমিক ৬৪ শতাংশ ভোট। ট্রাম্প আছেন ৪৯ দশমিক ২১ শতাংশ ভোট নিয়ে।

সংশ্লিষ্ট খবর

Back to top button