আন্তর্জাতিকযুক্তরাষ্ট্র

জো বাইডেনই প্রেসিডেন্ট

জল্পনা-কল্পনার অবসান। সব ছাপিয়ে যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হলেন, জো বাইডেন। তুমুল প্রতিদ্বন্দ্বিতা, নানা নাটকীয়তা আর রূদ্ধশ্বাসের পর বিজয় নির্ধারণী ফল ডেমোক্র্যাটদের পাল্লায়। তাতে, মার্কিন ইতিহাসে প্রথম কৃষ্ণাঙ্গ নারী হিসেবে ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন কমলা হ্যারিস। বিপুল জয়ের পর, জাতির উদ্দেশ্যে ভাষণে প্রেসিডেন্ট বাইডেনের কন্ঠে উচ্চারিত হয় ঐক্যের ডাক।

জো বাইডেন বলেন, আমেরিকার মানুষ জবাব দিয়েছে। পুরো বিশ্ব আমেরিকাকে দেখছে। আমি বিশ্বাস করি আমাদের শ্রেষ্ঠ আমেরিকা বিশ্বজগতের জন্য একটি বাতিঘর। বিরোধীদের শত্রু ভাবা বন্ধ করতে হবে। তারা কারো শত্রু নয়, তারা আমেরিকান। আপনারা আমাদের উপর আস্থা রেখেছেন। কমলা হ্যারিসকে ভাইস প্রেসিডেন্ট হওয়ার সুযোগ দিয়েছেন।

জোসেফ রবিনেট বাইডেন জুনিয়র, জো বাইডেন নামেই তার বিশ্ব পরিচিতি। ডেমোক্রেটের আগের মেয়াদে, বারাক ওবামা প্রেসিডেন্ট থাকাকালে ভাইস-প্রেসিডেন্ট ‘জো’ এবার যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট। বহু সমালোচিত রিপাবলিকানের ট্রাম্পকে হটিয়ে বাইডেনকে বেছে নিয়েছেন মার্কিনীরা।

দেশটির ৫৯তম প্রেসিডেন্টশিয়াল নির্বাচনের টানা চারদিনের উৎকণ্ঠা শেষে, অবশেষে ২৯০টি ইলেক্টোরালের বিশাল ভোট ভান্ডার এখন তার পাল্লায়। সংবিধান অনুযায়ী যেখানে ২৭০ পেলেই হয়।

আর মাত্র ২১৪তে, ট্রাম্প ছিঁটকে পড়েছেন বহু আগেই, যদিও আইনি লড়াই চালিয়ে যাওয়া কথা বলছেন তিনি। তবে সাধারণ মার্কিনীদের রায় অবসান ঘটিয়েছে সব জল্পনার। আন্তর্জাতিক গণমাধ্যম বলছে, বাইডেন ভোট পেয়েছেন সাত কোটি ৪০ লাখের বেশি। আমেরিকায় এর আগে কোনো প্রেসিডেন্ট এতো ভোট পেয়ে নির্বাচিত হননি।

বিজয়ের পর ডেলাওয়্যার অঙ্গরাজ্যের উইলমিংটনের প্রেসিডেন্ট বাইডেনের ভাষণ শুনতে জড়ো হন হাজারো মানুষ। আমেরিকার জনগণকে কৃতজ্ঞতা জানান তিনি। প্রেসিডেন্ট বলেন, এখনই সময় দূরত্ব, সংশয় এবং বাকবিতণ্ডা ছেড়ে, এক হওয়ার।

এদিকে, নবনির্বাচিত ভাইস প্রেসিডেন্ট ডেমোক্রেট কমলা হ্যারিস, আবেগঘণ কণ্ঠে প্রথমেই মার্কিনীদের ধন্যবাদ জানাতে ভোলেননি। তিনি বলেন, গণতন্ত্রের বিজয় ব্যালটের মাধ্যমেই প্রমাণ হয়েছে। আজ থেকে আমেরিকার নতুন সূর্য উঠলো। জো বাইডেন এই জাতির নিরাময়কারী। আপনারা একজন বিজ্ঞানমনষ্ক, ভদ্র, সত্যবাদী লোককে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত করেছেন।

মঞ্চে বাইডেন এবং কমলা হ্যারিসের পরিবারও সঙ্গে ছিলেন। তাদের বক্তব্যের পরপরই রঙিন আলোর ঝলকানি, আতশবাজি ও বাঁধভাঙা উচ্ছ্বাসের ভেসে যায় আশপাশ।

দীর্ঘ প্রায় ৫০ বছরের রাজনৈতিক জীবনে অনেকদিন থেকেই হোয়াইট হাউসে যাওয়ার স্বপ্ন দেখে আসছিলেন বাইডেন। এবার সেই স্বপ্নপূরণ হলো ৭৭ বছর বয়সে। আগামী ২০ জানুয়ারি মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন জো বাইডেন।

মোহাম্মদ হাসিব, ডেস্ক রিপোর্ট

সংশ্লিষ্ট খবর

Back to top button