দেশবাংলা

প্লাস্টিক পন্যের দাপটে হারিয়ে যাচ্ছে বাঁশশিল্প

সভ্যতা বদলে, পরিবর্তন এসেছে জীব আর জীবন ধারার। আধুনিক হয়েছে নগর জীবন। তা সত্বেও, কেউ কেউ ধরে রেখেছেন, হাজার বছরের ঐতিহ্যের শেকড় আর সৌন্দর্যবোধ মেলানো, বাঁশ ও বেত শিল্পকে। কিন্তু দিনদিন উৎপাদন সামগ্রীর দাম বেড়ে যাওয়ায়, লাভ আর লোকসানের হিসেব মেলাতে না পেরে, অনেকেই ছাড়ছেন পুরনো এ পেশা।

পটুয়াখালী সদর উপজেলার জৈনকাঠী ইউনিয়নের ফেদাইনগর সবুজের গালিচায় ঢাকা অপূর্ব এ গ্রাম। পরিবারের সবাইকে নিয়ে ছোট্ট এই ঘরটিতে আবদুল খালেকের বসবাস। দীর্ঘ ৪যুগ ধরে বাঁশ ও বেতের আসবাবপত্র তৈরী করে আসছেন তিনি। সেই পন্য বাজারে বিক্রি করে পরিবারের জীবিকা নির্বাহ। তার নিপুন হাতের বুনন প্রতিটি পন্য যেন বাংলার সমৃদ্ধ ঐতিহ্যের কথাই স্মরণ করিয়ে দেয়।

সম্প্রতি বাজারে নিত্যনতুন প্রযুক্তি ধাতব ও প্লাস্টিক পন্যের দাপটের মাঝেই,অস্তিত্বের লড়াইয়ে টিকিয়ে আছেন খালেক সিকদারের মত অনেকে। দিন দিন তৈরী সামগ্রীর দাম বাড়লেও সে তুলনায় কমছে পণ্যের মূল্য। তারপরও এ শিল্পে আত্মনিয়োগ করে এখনো লাখ লাখ মানুষ জীবিকা নির্বাহ করছেন। ঐতিহ্যবাহী এ শিল্পকে বাঁচিয়ে রাখতে সরকারের পৃষ্ঠপোষকতা চেয়েছেন তারা।

এ শিল্পকে বাঁচিয়ে রাখতে সবধরনের সহায়তার কথা বলেছেন জেলা বিসিক এর মহা-ব্যবস্থাপক। নিপুন শিল্পের কয়েক লাখ কারিগরের জীবন জীবিকায় সংশ্লিষ্টরা পাশে দাঁড়াবেন এমন প্রত্যাশা সবার।

বাংলাটিভি/দেশবাংলা

সংশ্লিষ্ট খবর

Back to top button