আন্তর্জাতিকএশিয়া

চায়না ইন্টারন্যাশনাল ইমপোর্ট এক্সপো -২০২০ অনুষ্ঠিত হয়েছে

চীনের বৃহত্তম শহরগুলোর মধ্যে একটি এবং বিশ্বের আর্থিক কেন্দ্র সাংহাই শহরে তৃতীয় চায়না ইন্টারন্যাশনাল ইমপোর্ট এক্সপো -২০২০ অনুষ্ঠিত হয়েছে। ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন, চীনের রাষ্ট্রপতি শি জিনপিং।  মহামারী সম্পর্কে উদ্বেগের কারনে, এবছর অনলাইন এবং অফলাইন উভয় প্রকার প্রদর্শনীর ব্যবস্থা করা হয়েছিল।

চায়না সরকারের বাণিজ্য মন্ত্রণালয় এবং সাংহাই পৌর কর্তৃপক্ষের যৌথ উদ্যোগে, ৫  থেকে ১০ নভেম্বর পর্যন্ত, সাংহাই এর জাতীয় সম্মেলন ও প্রদর্শনী কেন্দ্রে চায়না ইন্টারন্যাশনাল ইমপোর্ট এক্সপো অনুষ্ঠিত হয়। উদ্বোধনী অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানে মূল ভাষণ দেন, চীনা প্রেসিডেন্ট শি জিনপিং।

চীন সরকারের আমন্ত্রনে চীনে নিয়োজিত বাংলাদেশের রাষ্ট্রদূত মাহবুব উজ জামান উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।  তিনি এক্সপোতে বিভিন্ন স্টল পরিদর্শন করেন। বাংলাদেশ এম্বেসি বেইজিং এর কমার্শিয়াল কাউন্সিলর মোহাম্মদ মনসুর উদ্দীন, সোশ্যাল সেক্রেটারি এবং রাষ্ট্রদূতের দোভাষী জোয়ে জাং এসময় উপস্থিত ছিলেন।

করোনা মহামারীর কারনে এবছর কোন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান এক্সপোতে অংশ নেয়নি।  অনেক প্রবাসী বাংলাদেশি এক্সপোতে ঘুরতে যান এবং নতুন নতুন বিভিন্ন পণ্যের সাথে পরিচিত হতে পেরে, আনন্দ প্রকাশ করেন।

প্রযুক্তি,অটোমোবাইলস ও চিকিৎসা সরঞ্জামাদি,খাদ্য এবং কৃষি পণ্যের স্টল ছিল চায়না ইন্টারন্যাশনাল ইমপোর্ট এক্সপোতে। ভবিষ্যতে বাংলাদেশি বিভিন্ন পণ্যও সেখানে  প্রদর্শন করার আশাবাদ ব্যক্ত করেন, প্রবাসী বাংলাদেশিরা

গতবছর সাংহাইয়ে দ্বিতীয় চীন আন্তর্জাতিক আমদানি এক্সপো-২০১৯ (সি.আই.আই.ই) এ সাংসদ ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানের নেতৃত্বে, ৮ সদস্যের প্রতিনিধি দল সি আই আই ই হং ছিয়াও ফোরামে এবং রপ্তানি উন্নয়ন ব্যুরোর পরিচালক মো. শামসুদ্দীন আহমেদের পরিচালনায়, ১৭ সদস্যের প্রতিনিধিদল বাংলাদেশ প্যাভিলিয়নে অংশগ্রহণ করে।

বাংলাটিভি/আন্তর্জাতিক

সংশ্লিষ্ট খবর

Back to top button