আন্তর্জাতিকযুক্তরাষ্ট্র

নির্বাচনে দেশের গভীর বিভক্তি স্পষ্ট হয়েছে: ওবামা

সদ্য সমাপ্ত মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে দেশের গভীর বিভক্তি স্পষ্ট হয়েছে বলে মন্তব্য করেছেন, দেশটির সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। মার্কিন সম্প্রচারমাধ্যম সিবিএস নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি একথা বলেন।

এই নির্বাচনে দুই প্রার্থীর প্রত্যেকেই সাত কোটির বেশি ভোট পেয়েছেন যা বিভাজনকে স্পষ্ট করেছে। এমন পরিস্থিতি ভীত হয়ে পড়ছেন বলেও জানান সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

২০০৮ থেকে ২০১৬ সাল পর্যন্ত দুই মেয়াদে মার্কিন প্রেসিডেন্টের দায়িত্ব পালন করা বারাক ওবামা বলেন, ‘আমাদের মধ্যে এখনও গভীর বিভাজন থেকে গেছে। দুই পক্ষের নীতি ও কৌশল সংবাদমাধ্যমে যেভাবে উপস্থাপন হয়েছে তাতে মনে হয়েছে দুইটি বিকল্প শক্তি এবং ভোটাররাও সেটি গ্রহণ করেছে। এর প্রভাব সুদূরপ্রসারি।’

এ নিয়ে সাবেক প্রেসিডেন্ট ভীত কিনা জানতে চাইলে ওবামা বলেন, ‘হ্যাঁ, যদি সম্পূর্ণ বিপরীতমুখী বিষয়বস্তু নিয়ে আমাদের কাজ করতে হয়, তাহলে গণতান্ত্রিক কার্যক্রম চালিয়ে যাওয়া খুব কঠিন।’

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্টরা সাধারণত সরাসরি কোনও প্রার্থীর পক্ষ নিয়ে প্রচারণা চালান না। তবে এবারে ব্যতিক্রম ছিলেন ওবামা। ডেমোক্র্যাটিক প্রার্থী জো বাইডেনের পক্ষে বেশ জোরালোভাবে প্রচার চালিয়েছেন তিনি।

সংশ্লিষ্ট খবর

Back to top button