দেশবাংলা

রূপগঞ্জে জনবসতিপূর্ণ এলাকা থেকে কয়লা অপসারণের দাবি

নারায়ণগঞ্জের রূপগঞ্জে জনবসতীপূর্ণ মুড়াপাড়া দড়িকান্দি এলাকা থেকে পরিবেশ দুষণকারী কয়লার স্তুপ অপসারণের দাবিতে উপজেলা প্রশাসনের কাছে স্বারকলিপি দিয়েও প্রতিকার না পেয়ে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে ভুক্তভোগী এলাকাবাসী।

মঙ্গলবার দুপুরে গাজী সেতুর পুর্বপাড়ে রূপসী-কাঞ্চন সড়কের দড়িকান্দি এলাকায় এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। মানববন্ধনে বক্তব্য রাখেন মুড়াপাড়া ইউপির সাবেক চেয়ারম্যান বরকতউল্লাহ মিয়া, ইউপি সদস্য আলম হোসেন, উপজেলা ক্রীড়া সংস্থার অর্থ সম্পাদক রেজাউর রহমান রিপন, আওয়ামীলীগ নেতা রেজাউল করিম হারেজ সহ অন্যান্যরা।

মানববন্ধনে বক্তারা অভিযোগ করেন, উত্তরা ট্রেডার্স নামে একটি প্রতিষ্ঠান মুড়াপাড়া এলাকার গাজী সেতুর পূর্ব পাড়ে কয়েক মাস ধরে কয়লার স্তুপ জমা করে রেখেছে। এ কয়লার দুষিত ধুয়া প্রতিনিয়ত বাতাসে মিশে এলাকার পরিবেশ নষ্ট করছে। নিউমোনিয়া ও শ্বাসকষ্টসহ নানা রকম রোগে আক্তান্ত হচ্ছে এলাকার শিশু-বৃদ্ধরা।

অন্যদিকে গাজী সেতুর সৌন্দর্য এবং নদীর তীরের ফসলাদী নষ্ট হচ্ছে। প্রতিকার চেয়ে রূপগঞ্জ উপজেলা প্রশাসনের কাছে এলাকাবাসী স্বারক লিপি দেয়ার পরও কর্তৃপক্ষ কোন ব্যবস্থা নেয়নি। শিগ্রই তার কোন ব্যবস্থা না নিলে বৃহত্তর গণআন্দোলনের হুশীয়ারী দেন তারা।

এ বিষয়ে রূপগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শাহ্ নুসরাত জাহান বলেন, উত্তরা ট্রেডার্সের কয়লা স্তুপের পরিবেশ ছাড়পত্র আছে কিনা তা জানা নেই। তবে, উপজেলা সহকারী কমিশনারকে তদন্তের জন্য দায়িত্ব দেয়া হয়েছে। পরিবেশ দুষনকারী কয়লার বিরুদ্ধে দ্রুতই ব্যবস্থা নেয়ার আশ্বাস দেন তিনি।

সোহেল কিরণ, রূপগঞ্জ প্রতিনিধি

সংশ্লিষ্ট খবর

Back to top button