আন্তর্জাতিকএশিয়া

কাশ্মীর ইস্যুতে আবারও উত্তপ্ত ভারত-পাকিস্তান

কাশ্মীর ইস্যুতে ইসলামি সহযোগিতা সংস্থায় (ওআইসি) সর্বসম্মতভাবে পাস হওয়া প্রস্তাবনা ঘিরে তুমুল বিতর্কে জড়িয়েছে ভারত ও পাকিস্তান। প্রস্তাবনায় গেলো আগস্টে ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করায় নয়াদিল্লির তীব্র সমালোচনা করা হয়।

ওআইসি’র পাস করা প্রস্তাবনার একটা কপি পাওয়ার দাবি করেছে কাতার ভিত্তিক গণমাধ্যম আল জাজিরা। প্রস্তবনায় কাশ্মীর ইস্যুতে ভারতের সিদ্ধান্ত প্রত্যাখ্যানের পাশাপাশি অবৈধ পদক্ষেপ প্র্রত্যাহারের দাবি জানানো হয়।

নাইজেরিয়ার রাজধানী নিয়ামে চলতি সপ্তাহে ওআইসি’র পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে অনুষ্ঠিত হয়। ওই সম্মেলনে কাশ্মীর ইস্যুতে প্রস্তাবনা পাস করে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম জোট ওআইসি। বলা হয়, ২০১৯ সালের ৫ আগস্ট ভারতের দখলে থাকা জম্মু-কাশ্মীরের আন্তর্জাতিক স্বীকৃত মর্যাদা বাতিলে নয়াদিল্লির নেয়া একতরফা এবং অবৈধ পদক্ষেপ প্রত্যাখ্যান এবং অবৈধ পদক্ষেপ বাতিলের দাবি জানাচ্ছে ওআইসি।

গেলো আগস্টে জম্মু এবং কাশ্মীরের সীমিত স্বায়াত্বশাসন বাতিল করে মোদি সরকার। অঞ্চলটিকে দু’ভাগে ভাগ করে সরাসরি কেন্দ্রের শাসন জারি করা হয়। এরপর থেকে অসংখ্য আইন এবং সংশোধনী পাস করে নয়াদিল্লি। কাশ্মীরীদের আশঙ্কা মুসলিম সংখ্যাগরিষ্ঠ রাজ্যের জনমিতি পাল্টে দেয়ার জন্য এমন কার্যক্রম বাস্তবায়ন করছে কট্টর হিন্দুত্ববাদী বিজেপি সরকার।

কাশ্মীরকে নিজেদের বলে দাবি করে ভারত ও পাকিস্তান। বিতর্কিত অঞ্চলের দুটি অংশ শাসন করে উভয় দেশ। সেখানে ভারতবিরোধিতা এখন চরমে।

সংশ্লিষ্ট খবর

Back to top button