বাংলাদেশ

বাংলাদেশ-ভুটান অগ্রাধিকার বাণিজ্য চুক্তি সই

১০০ পণ্যে শুল্কছাড় পাবে বাংলাদেশ, ভুটানের ৩৪টি

ভুটানের সঙ্গে অগ্রাধিকার বাণিজ্য চুক্তি সই করেছে বাংলাদেশ। এই প্রথম কোনও একটি দেশের সঙ্গে এধরনের দ্বিপক্ষীয় বাণিজ্য চুক্তি করলো সরকার। রোববার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিংয়ের উপস্থিতিতে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এবং ভুটানের অর্থনৈতিক বিষয়ক মন্ত্রী লোকনাথ শর্মা এ চুক্তি করেন।

চুক্তি সইয়ের পর বাংলাদেশ ও ভুটানের মধ্যেকার সম্পর্কের আরও উন্নতি এবং ব্যবসা-বাণিজ্যসহ পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি পাবে বলে আশা করেন দুই দেশের প্রধানমন্ত্রী। বাংলাদেশকে ভুটানের স্বাধীনতার স্বীকৃতি দেয়ার ঐতিহাসিক দিনে ৬ ডিসেম্বরে ৪৯তম বার্ষিকীতে এই চুক্তি সই হয়।

ভার্চ্যুয়াল অনুষ্ঠানে নিজ নিজ দেশের পক্ষে চুক্তিপত্রে সই করেন বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি ও ভুটানের অর্থ-বাণিজ্যমন্ত্রী লোকনাথ শর্মা। চুক্তি সই অনুষ্ঠানে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভুটান প্রান্ত থেকে দেশটির প্রধানমন্ত্রী লোটে শেরিং সংযুক্ত হন।

বাংলাদেশ-ভুটানের মধ্যে এই চুক্তি সইয়ের ফলে বাংলাদেশের ১০০টি পণ্য ভুটানে শুল্কমুক্ত প্রবেশাধিকার পাবে। আর ভুটানের ৩৪টি পণ্য বাংলাদেশে শুল্কমুক্ত প্রবেশাধিকার সুবিধা পাবে। চুক্তি সইয়ের পর বাংলাদেশ ও ভুটানের মধ্যকার সম্পর্কের উন্নয়ন এবং ব্যবসা-বাণিজ্যসহ সম্প্রসারণের কথা তুলে ধরেন দুই দেশের প্রধানমন্ত্রী।

১৯৭১ সালে ৬ ডিসেম্বর বাংলাদেশকে স্বাধীন ও সার্বভৌম দেশ হিসাবে প্রথম স্বীকৃতি দেয় ভুটান। এই দিনটিকেই আরো স্মরনীয় করতেই ভুটানের সাথে আজ পিটিএ চুক্তি সই করা হলো।

হাকিম মোড়ল, বাংলা টিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button