অন্যান্যবাংলাদেশ

৬ ডিসেম্বর: বাংলাদেশকে স্বীকৃতি দেয় ভারত ও ভুটান

১৯৭১ সালের ৬ ডিসেম্বর বাংলাদেশের মুক্তি সংগ্রামের ইতিহাসে এক মাইলফলক। এদিন বাংলাদেশকে স্বীকৃতি দেয় দুই বন্ধুপ্রতিম রাষ্ট্র ভারত ও ভুটান। এই ঘোষণায় উজ্জীবিত বীর বাঙালি পাকিস্তানিদের পরাজয় সুনিশ্চিত করতে সর্বশক্তি দিয়ে প্রতিরোধ গড়ে তোলে, দিশেহারা হয়ে পড়ে শত্রুরা।

১৯৭১ সালের ৬ ডিসেম্বর, বিশ্ব মানচিত্রে অভ্যুদয় থেকে মাত্র ১০ দিন দুরে বাংলাদেশ। এদিন স্বাধীন সার্বভৌম রাষ্ট্র হিসাবে বাংলাদেশকে স্বীকৃতি দেয় ভারত। এর আগে একই দিন ভুটানও আনুষ্ঠানিকভাবে স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশকে স্বীকৃতি দেয়।

এই দিন একইসঙ্গে ভারতে মার্কিন অর্থনৈতিক সাহায্য বন্ধ হয়ে যায়। দক্ষিণ চীন সাগরে মার্কিন ৭ম নৌবহরকে বঙ্গোপসাগরের দিকে যাত্রার নির্দেশ দেয়া হয়। কিন্তু রণাঙ্গনে ততক্ষনে পলায়ন শুরু করে পাকিরা।

এদিন জাতিসংঘের নিরাপত্তা পরিষদে পাকিস্তান-ভারত যুদ্ধ প্রসঙ্গ নিয়ে আলোচনা ওঠে। যুদ্ধবিরতির সব প্রস্তাবে সোভিয়েত ইউনিয়ন দ্বিতীয় দফা ভেটো দেয়। রণযুদ্ধের পাশাপাশি কূটনৈতিক যুদ্ধেও পরাজিত হতে থাকে পাকিস্তানি হানাদাররা।

অন্যদিকে বেগবান হতে থাকে মুক্তিযুদ্ধের গতি। ১৯৭১ সালের এই দিনে পাকিস্তানি হানাদার বাহিনীর কবল থেকে মুক্ত হয় যশোর, কুড়িগ্রাম, ফেনী, ঝিনাইদহ, সুনামগঞ্জ ও লালমনিরহাট জেলা। বিভিন্ন অঞ্চল মুক্ত করে পাক অবস্থানের দিকে এগিয়ে চলছিল মুক্তিবাহিনী ও মিত্রবাহিনী।

আসাদ রিয়েল, বাংলা টিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button