আন্তর্জাতিকযুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রে শুরু হয়েছে করোনার ভ্যাকসিন প্রয়োগ

করোনাভাইরাস প্রতিরোধে, সোমবার থেকে যুক্তরাষ্ট্রে শুরু হচ্ছে ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিনের প্রয়োগ। এরইমধ্যে মিশিগানের ক্যালামাজোতে পৌঁছেছে ভ্যাকসিনের প্রথম চালান। অন্যান্য সব রাজ্যেও ভ্যাকসিন সরবরাহ শুরু করেছে মার্কিন প্রশাসন।

আগামী বছরের মার্চ নাগাদ দশ কোটির বেশি মানুষকে ভ্যাকসিন প্রয়োগের লক্ষ্য নিয়ে কাজ করছে মার্কিনীরা। দেশটির ওয়ার্প স্পিড অপারেশনের প্রধান উপদেষ্টা মনসেভ স্লাউই এমনটিই জানিয়েছেন।

এদিকে, বিশ্বে করোনায় মোট সংক্রমনের সংখ্যা ৭ কোটি ২৬ লাখ ছাড়িয়েছে। যার মধ্যে ৫ কোটি ৮ লাখ রোগি সুস্থ হয়েছেন। ভাইরাসে এ পর্যন্ত মারা গেছেন ১৬ লাখের বেশি মানুষ।

পরিসংখ্যান অনুযায়ী করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু বেশি হয়েছে যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন এক কোটি ৬৭ লাখ ৩৭ হাজার ২৬৭ জন। মৃত্যু হয়েছে তিন লাখ ছয় হাজার ৪৫৯ জনের।

আক্রান্তে দ্বিতীয় এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত সংক্রমিত হয়েছেন ৯৮ লাখ ৮৪ হাজার ৭১৬ জন এবং মারা গেছে এক লাখ ৪৩ হাজার ৩৯৩ জন। আক্রান্তে তৃতীয় এবং মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে এখন পর্যন্ত ৬৯ লাখ এক হাজারের বেশি মানুষ সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে এক লাখ ৮১ হাজার ৪১৯ জনের।

আক্রান্তে চতুর্থ অবস্থানে থাকা রাশিয়ায় করোনায় সংক্রমণের সংখ্যা ২৬ লাখ ৫৩ হাজার ৯২৮ জন। আর মৃত্যু হয়েছে ৪৬ হাজার ৯৪১ জনের। আক্রান্তে পঞ্চম স্থানে থাকা ফ্রান্সে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ২৩ লাখ ৭৬ হাজার ৮৫২ জন। এর মধ্যে মারা গেছেন ৫৭ হাজার ৯১১ জন।

সংশ্লিষ্ট খবর

Back to top button