বাংলাদেশঅন্যান্য

একনেক সভায় নতুন পাঁচ প্রকল্পের অনুমোদন

তিন হাজার ৩০৮ কোটি ৩৬ লাখ টাকা ব্যয়ে পাঁচটি প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

এর মধ্যে সরকার দেবে এক হাজার ২৪৫ কোটি ৩০ লাখ, সংস্থার নিজস্ব অর্থায়ন ২০ কোটি ৯৮ লাখ ও বিদেশি ঋণ দুই হাজার ৪২ কোটি আট লাখ টাকা। মঙ্গলবার প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে এসব প্রকল্প অনুমোদন দেয়া হয়।

গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে একনেকে যুক্ত হন প্রধানমন্ত্রী। আর রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অংশ নেন সংশ্লিষ্ট মন্ত্রী ও সচিবরা।

অনুমোদিত অন্য প্রকল্পসমূহ:

১. শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে ‘রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়ন প্রকল্প’। প্রকল্পটি প্রথম সংশোধিত। এই প্রকল্প ব্যয় ধরা হয়েছে ২৫৯ কোটি ১৭ লাখ টাকা। এর পুরো অর্থায়ন করবে সরকার।

২. অনুমোদন পাওয়া স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের অধীনে ‘নরসিংদী জেলার পল্লী অবকাঠামো উন্নয়ন’ প্রকল্পে ব্যয় প্রাক্কলন করা হয়েছে ৭৯৫ কোটি ১৬ লাখ টাকা। এই প্রকল্পের পুরো অর্থায়ন করবে সরকার। এটি নতুন প্রকল্প।

৩. ১১৬ কোটি ৫৪ লাখ ব্যয় ধরা হয়েছে ‘খুলনা শহরে পয়ঃনিস্কাশন ব্যবস্থা নির্মাণের জন্য ভূমি অধিগ্রহণ প্রকল্পে। এটিও বাস্তবায়ন করবে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়। এটি প্রথম সংশোধিত প্রকল্প।

৪. বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের অধীনে ‘প্রিপেইড গ্যাস মিটার স্থাপন প্রকল্পে বরাদ্দ দেওয়া হয়েছে ২৫৪ কোটি ৯০ লাখ টাকা। এটি দ্বিতীয় সংশোধিত প্রকল্প। এই প্রকল্প বাস্তবায়নে সরকার দেবে ২৩ কোটি ৬০ লাখ, ২০ কোটি ৯৮ লাখ টাকা সংস্থার নিজস্ব অর্থায়ন ও প্রকল্প ঋণ এবং অনুদানে অর্থায়ন ধরা হয়েছে ২১০ কোটি ৩২ লাখ টাকা।

সংশ্লিষ্ট খবর

Back to top button