বাংলাদেশঅন্যান্য

খাল-কালভার্ট পরিস্কারে অভিযান শুরু

ক্রাস কর্মসূচির আওতায় খাল পরিষ্কার শুরু করছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। শনিবার সকাল ১০টা থেকে শুরু হয় খাল পরিষ্কার কার্যক্রম। প্রথম দিন খালগুলোর কালভার্ট পরিষ্কার করা হচ্ছে।

সকালে কারওয়ান বাজার মোড়ের পান্থকুঞ্জ পার্কের ভিতরে থাকা পান্থপথ কালভার্টের মূল মুখ পরিস্কারের মাধ্যমে এ কাজ শুরু করে সিটি করপোরেশন। আধুনিক সরঞ্জাম, এক্সাভেটর ও বিপুল সংখ্যক পরিচ্ছন্নতা কর্মী এই কাজে অংশ নিয়েছে।

সংস্থাটি জানায়, পান্থকুঞ্জ পার্ক থেকে শুরু হয়ে কালভার্টটি শেষ হয়েছে ধানমন্ডি রাসেল স্কয়ারে। কালভার্টটিতে মোট ২৪টি মুখ রয়েছে। ২৪টি মুখে আটকে থাকা কঠিন বর্জ্য অপসারণের পরও যদি কালভার্টটি প্রবাহমান না হয়, তাহলে কালভার্টের ভেতরে অক্সিজেন দিয়ে পরিচ্ছন্নতা কর্মীদের নামিয়ে দিয়ে তা পরিস্কার করা হবে বলে জানিয়েছে সিটি করপোরেশনের কর্মকর্তারা।

কর্মকর্তারা জানান, খালের পানির প্রবাহ ঠিক রাখতে প্রথমে এই পদক্ষেপ নেয়া হয়েছে। খাল খনন বা পরিষ্কারের সময় পানি যেন বাধা প্রাপ্ত না হয় তাই আগে কালভার্ট পরিষ্কার করা হচ্ছে। কালভার্টটি পুরোপুরি প্রবাহমান করতে সপ্তাহখানেক সময় লাগতে পারে।

রাজধানীর খাল উদ্ধার ও পরিষ্কারে আজ থেকে ক্রাস প্রোগ্রাম শুরুর ঘোষণা দিয়েছিলেন ডিএসসিসি মেয়র। সেটির আলোকেই শুরু হয়েছে এই কার্যক্রম। অন্যদিকে উত্তর সিটি করপোরেশন ৪ জানুয়ারি থেকে খাল উদ্ধার ও পরিষ্কারের কর্মসূচি পরিচালনা করবে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

সংশ্লিষ্ট খবর

Back to top button