বাংলাদেশজনদুর্ভোগদুর্ঘটনা

দেশে নতুন ঝুঁকি এসির বিস্ফোরণ

গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের মতো দুর্ঘটনা পুরনো খবর হলেও, ইদানিং নতুন ঝুঁকি দেখা দিয়েছে এসির বিস্ফোরণ। আধুনিক দৈনন্দিন জীবনের অংশ, এই প্রযুক্তিপণ্য ব্যবহারে সতর্কতার কোন বিকল্প নেই। বিশেষজ্ঞরা বলছেন,দুর্ঘটনার ঝুঁকি এড়াতে নিয়মিতভাবে পেশারদার টেকনিশিয়ান দিয়ে রক্ষণাবেক্ষন করা অত্যাবশক।

গ্যাস সিলিন্ডারে আগুন লাগা, কিংবা সিলিন্ডার বিস্ফোরণে হতাহতের খবর নতুন কিছু নয়। কিন্তু আধুনিকতার সাথে পাল্লা দিয়ে সাধারণ মানুষের স্বাভাবিক চিন্তাধারায় নাড়া দিয়েছে, শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র বা এসি’র বিস্ফোরণের ঘটনাও। কেবল গত বছরের এমন কয়েকটি দুর্ঘটনায় প্রাণ হারান অনেক মানুষ।

এছাড়া, অন্যান্য সময়ের তুলনা ২০২০ সালে বাসাবাড়িতে এসি কিংবা গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের হতাহতের ঘটনা বেড়েছে উদ্বেগজনকভাবে।

মেকানিক্যাল বা ইলেকট্রিক্যাল ত্রুটির কারনে যেকোন সময় এসিতে ঘটতে পারে  দুর্ঘটনা। তাই বছরে অন্তত একবার পেশাদার টেকনিশিয়ান দ্বারা এসি এবং গ্যাস সিলিন্ডার চেক করানো বাঞ্ছণীয়, বলে মনে করেন বিশেষজ্ঞরা।

 বিশেষজ্ঞরা বলছেন- বৈদ্যুতিক শর্টসার্কিট ও ধারণক্ষমতা অনুযায়ী পাইপ বা কেবল ব্যবহার না করা, মানসম্মত সিলিন্ডার ব্যবহার না করা, রক্ষণাবেক্ষণের অভাব ইত্যাদি নানা কারণে ঘটে দুর্ঘটনা, তাই একটু বাড়তি সতর্কতা অবলম্বনই এসব দুর্ঘটনার ঝুকি এড়ানো যায়।

বাংলাটিভি/শহীদ

 

সংশ্লিষ্ট খবর

Back to top button