বাংলাদেশঅন্যান্য

বিদেশ ফেরত: ঝুঁকি এড়াতে ১৪ দিন কোয়ারেন্টাইন বহালের পরামর্শ

করোনা মহামারি রোধে বিশ্বের প্রতিটি দেশে ১৪ দিন কোয়ারেন্টাইন বাধ্যতামূলক থাকলেও যুক্তরাজ্য থেকে বাংলাদেশে আসা যাত্রীদের জন্য নির্ধারণ করা হয়েছে ৪ দিন। এর মধ্যে দেশে ফেরত ২ জনের দেহে করোনা শনাক্তও হয়েছে।

তবে স্বাস্থ্য অধিদপ্তর বলছে, করোনার জীবাণু শরীরে প্রবেশের ৪ থেকে ৫ দিনের মধ্যে ‍উপসর্গ দেখা যায় তাই ৪ দিন কোয়ারেন্টাইনে থাকলেও সমস্যা নেই। আর জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন ১৪ দিনের নিচে কোন কোয়ারেন্টাইনে রাখলে বাড়বে সংক্রমণ ঝুঁকি।

মহামারি করোনা সংক্রমণ রোধে প্রায় কয়েক মাস বন্ধ ছিল আন্তর্জাতিক রুটে বিমান চলাচল। তবে সারা বিশ্বের অর্থনৈতিক মন্দাভাব কাটাতে আবারো শুরু হয়েছে আকাশপথে যাত্রী পরিবহন। এক্ষেত্রে এক দেশ থেকে অন্য দেশে যাওয়ার ক্ষেত্রে বেশকিছু নিয়ম বেধে দেয়া হয়। যার মধ্যে অন্যতম ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন।

তবে সম্প্রতি যুক্তরাজ্য থেকে দেশে আসা যাত্রীদের ১৪ দিনের পরিবর্তে মাত্র ৪ দিন কোয়ারেন্টাইনে রাখার সিদ্ধান্ত নেয় সরকার।বৃটেনে করোনার নতুন স্ট্রেইন শনাক্তের পরও এমন সিদ্ধান্তে হতবাক জন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

আর বিশেষজ্ঞরা দ্বিমত করলেও চার দিন কোয়ারেন্টাইনে রাখার পক্ষে ভিন্নযুক্তি স্বাস্থ্য অধিদপ্তরের। তবে স্বাস্থ্য অধিদপ্তরের যুক্তিকে অযৌক্তিক উল্লেখ করে এ ধরণের সিদ্ধান্ত পুনর্বিবেচনার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।অন্যথায় সংক্রমণ ঝুঁকি বাড়বে বলেও আশংকা তাদের।

বুলবুল আহমেদ, বাংলা টিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button