অন্যান্যবাংলাদেশ

রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে আলোচনা ইতিবাচক: পররাষ্ট্র সচিব

চলতি বছরের মাঝামাঝি সময়ে রোহিঙ্গা প্রত্যাবাসন শুরুর ব্যাপারে আশাবাদ জানিয়েছেন, পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন। রোহিঙ্গা প্রত্যাবাসন বিষয়ে মিয়ানমার ও চীনের সঙ্গে ত্রিপক্ষীয় বৈঠকের পর এ কথা জানান তিনি।

এসময় তিনি আরও জানান, রোহিঙ্গা প্রত্যাবাসনের সময় রাখাইনে আন্তর্জাতিক সংস্থার উপস্থিতি বিষয়ক প্রস্তাবে ইতিবাচক সাড়া দিয়েছে, চীন ও মিয়ানমার।

মঙ্গলবার দুপুরে রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে মিয়ানমার ও চীনের সঙ্গে বাংলাদেশের সচিব পর্যায়ের ত্রিপক্ষীয় ভার্চুয়াল বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে চলতি বছরের প্রথম প্রান্তিকেই প্রত্যাবাসন শুরুর  প্রস্তাব দেয় বাংলাদেশ। এক্ষেত্রে ইতিবাচক অগ্রগতি হয়েছে বলে বৈঠক শেষে জানান পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন। এছাড়া এ সংক্রান্ত একটা হটলাইন চালু হবে বলেও জানান তিনি।

২০১৭ সালে মিয়ানমার থেকে বাংলাদেশে রোহিঙ্গা অনুপ্রবেশ শুরুর ৩ মাসের মাথায় নাইপিদোতে দু-দেশের মধ্যে যে চুক্তি হয়েছিল তাতে মধ্যস্থতা করে চীন। কিন্তু দুই দফা সময় নির্ধারণ করেও শুরু করা যায়নি প্রত্যাবাসন।

এবার চীনের উদ্যেগেই অনুষ্ঠিত হলো সচিব পর্যায়ের বৈঠক। এরই ধারাবাহিকতায় ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে অনুষ্ঠিত হবে বাংলাদেশ-মিয়ানমার জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের বৈঠক।

আসাদ রিয়েল, বাংলা টিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button