আন্তর্জাতিকযুক্তরাষ্ট্র

আজ শপথ নিচ্ছেন বাইডেন

সব জল্পনার অবসান ঘটিয়ে, মার্কিন যুক্তরাষ্ট্রের ক্ষমতা গ্রহণ করতে যাচ্ছেন বাইডেন-হ্যারিস প্রশাসন। রাষ্ট্রীয় আনুষ্ঠানিকতায় আজ (বাংলাদেশ সময় রাত ১০ টায়) শপথ নেবেন নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন এবং ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস।

রাজনৈতিক, জনস্বাস্থ্য, অর্থনৈতিক এবং জাতীয় নিরাপত্তা সংকটের মধ্যেই যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনের শপথ গ্রহণ অনুষ্ঠিত হতে যাচ্ছে, যা দেশটির ইতিহাসে নজিরবিহীন। এদিকে, বিদায়ী ভাষণে ডোনাল্ড ট্রাম্প জানান, ক্ষমতায় থাকাকালিন তার প্রশাসন যা যা করতে এসেছিলো, তার সবই করেছে।

হামলার আশঙ্কায় নিরাপত্তা জোরদার, করোনা সংকট এবং বিদায়ী প্রেসিডেন্ট ট্রাম্পের যোগ না দেয়ার ঘোষণার কারণে একদমই ব্যতিক্রমী হতে যাচ্ছে নতুন প্রেসিডেন্ট বাইডেনের শপথ অনুষ্ঠান। ওয়াশিংটনের স্থানীয় সময় বুধবার বেলা ১১টা অর্থাৎ বাংলাদেশ সময় রাত ১০টায় শপথগ্রহণ অনুষ্ঠিত হবে। বাইডেনের পর ভাইস-প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন কমলা হ্যারিস। যুক্তরাষ্ট্রের প্রথম কৃষ্ণাঙ্গ নারী ভাইস প্রেসিডেন্ট হচ্ছেন তিনি।

নতুন প্রেসিডেন্টের শপথ অনুষ্ঠানকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্থানে হামলার আশঙ্কায় সর্বোচ্চ সতর্কতা নেয়া হয়েছে। করোনা এবং নিরাপত্তা শঙ্কায় প্যারেড এবার সশরীরে নয় বরং দেখতে হবে ভার্চুয়ালি। মার্কিন ইতিহাসে এই প্রথম এমন জরুরি অবস্থা’র মধ্যদিয়ে শপথ নেবেন কোন প্রেসিডেন্ট।

এদিকে, হোয়াইট হাউস থেকে ডোনাল্ড ট্রাম্প তাঁর বিদায়ী ভাষণে জানান, ক্ষমতায় থাকাকালিন প্রত্যাশার চেয়েও বেশি প্রাপ্তি তার প্রশাসনের। যুক্তরাষ্ট্রের নাগরিক হিসেবে আমরা যা যা লালন করি আমরা তাই করেছি। যা করতে এসেছিলাম, অনেক কঠিন সময়ের মধ্যে তার চেয়ে আরো অনেক বেশিকিছু করতে পেরেছি।

ট্রাম্পের মেয়াদের শেষ দুই সপ্তাহে সবচেয়ে বেশি আলোচিত ছিল ক্যাপিটল হিলের রক্তক্ষয়ী দাঙ্গা। নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনের ফল উল্টে দিতে হাজার হাজার ট্রাম্প সমর্থকের কংগ্রেস ভবনে ঢুকে পড়ার মধ্য দিয়ে যার সূত্রপাত হয়েছিল। পরবর্তীতে ৬ জানুয়ারির দাঙ্গায় এক পুলিশ সদস্যসহ ৫ জনের মৃত্যুও হয়।

মোহাম্মদ হাসিব, বাংলা টিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button