বিশ্ববাংলা

একজন সফল রেমিটেন্স যোদ্ধার গল্প

নিরাপদ-স্বচ্ছল জীবনের আশায় অনেকে প্রবাসে পাড়ি দিলেও, সেখানে গিয়ে কী করবেন, সে বিষয়ে পরিষ্কার ধারণা থাকে না। তাই দেশের বাইরে গিয়ে স্বস্তির জীবনের পরিবর্তে তৈরি হয়, কঠিন টানা পড়েনের অভিজ্ঞতা। দেশের অর্থনীতির চাকা যাদের মাধ্যমে গতিশীল হচ্ছে, তাদের মধ্যে এমন এক সফল রেমিটেন্স যোদ্ধা মৌলভীবাজারের বড়লেখা উপজেলার নান্দুয়া গ্রামের আসুক উদ্দীন।

১৫-বছর আগে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতে যান আসুক উদ্দীন। শুরুতে বেতন ছিল অল্প। এই স্বল্প বেতনের টাকা দিয়ে জীবন সংগ্রাম আর পরিশ্রমে, প্রতিনিয়ত স্বপ্ন তাড়া করে বেড়াত।  সেই স্বপ্ন’ই তাকে আবুধাবীর একজন সফল ব্যবসায়ী হিসেবে পরিচিত করেছে।

আসুক উদ্দীন এখন একজন প্রতিষ্ঠিত ব্যাবসায়ী। আবুধাবী আইটি এলাকায় মর্নিং বার্ড রেস্তোরাঁ রয়েছে তার। এছাড়া রিয়েল স্টেট ব্যবসা তাঁকে এনে দিয়েছে ব্যাপক সফলতা।

একজন সফল ব্যবসায়ীর পাশাপাশি, তিনি একজন মানবপ্রেমিক সমাজকর্মী হিসেবে প্রবাসীদের কাছে পরিচিত।  হোটেল ব্যবসা থেকে শুরু করে, প্রপার্টি ব্যবসাসহ সব ক্ষেত্রেই তিনি সফল। একজন সফল ব্যবসায়ী, রাজনীতিবিদ ও কমিউনিটির তরুণ নেতা হিসেবে, তিনি বিশেষভাবে পরিচিত। রাজনীতিতেও সক্রিয় তিনি,আবুধাবী আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের রাজনীতির সঙ্গে জড়িত।

আবাসন ব্যবসার মতো প্রতিযোগিতামূলক ঝুঁকিপূর্ণ ব্যবসা শুরুর কয়েক বছরের মধ্যেই, সফলতার স্বীকৃতিতে উৎসাহ আরও দৃঢ় হয়েছে বলে মনে করেন আসুক উদ্দীন।  বিদেশের মাটিতে ব্যবসা’র শুরুর দিকটা সহজ ছিল না বলে জানান তিনি। নিজ সিদ্ধান্তে অটল থেকে পরিশ্রম দিয়ে ধাপে ধাপে সামনে এগোতে হয়েছে তার।

কমিউনিটি নেতা তৈয়ব সফাত আলী আসুক উদ্দীনের উত্তরোত্তর সফলতা কামনা করেন। ব্যবসার পাশাপাশি আসুক উদ্দীন সমাজিক সংগঠনের সাথেও সক্রিয়, সিলেট যুব পরিষদের সহ-সভাপতি,জালালাবাদ এসোসিয়েসশনের যুগ্ন আহবায়ক, বড়লেখা কল্যান ষ্ট্রাষ্ট এর সহ-সভাপতিসহ, বহু সংগঠনের গুরুত্বপূর্ণ দায়িত্বে আছেন তিনি।

এছাড়া নিজ এলাকায় নিয়মিত সমাজিক কার্যক্রম সহ অসচ্ছল মানুষের পাশে তার সহযোগীতার হাত প্রসারিত থাকে সব সময়। করোনা পরিস্থিতির সময় নিজ এলাকা সহ, প্রবাসেও সাময়িক কর্মহীন বহু প্রবাসীর পাশে দাঁড়িয়ে, মানবতার অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন আসুক উদ্দীন

ডেস্ক রিপোর্ট, বাংলা টিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button