বাংলাদেশঅন্যান্য

মানুষকে টিকায় উদ্বুদ্ধ করতে ব্যাপক প্রচারণার তাগিদ

বৃহত্তর জনগোষ্ঠীকে টিকা নেয়ায় উদ্বুদ্ধ করতে বাড়ি বাড়ি গিয়ে নিবন্ধন করার পাশাপাশি, ভ্যাকসিন সম্পর্কে ব্যাপক প্রচারণার পরামর্শ দিয়েছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা। প্রান্তিক জনগোষ্ঠীকে সম্পৃক্ত করতে, স্থানীয় জনপ্রতিনিধিদেরও এ কাজে যুক্ত করার কথা বলেন তারা।

করোনা ভাইরাস প্রতিরোধে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহ থেকে দেশে শুরু হচ্ছে ভ্যাকসিন প্রয়োগ। নিরাপদ এবং ঝামেলা ছাড়া টিকা প্রদানের জন্য সরকার ইতোমধ্যেই শুরু করেছে অনলাইনে নিবন্ধন কার্যক্রম।

করোনার টিকা পেতে আগ্রহীরা সুরক্ষা প্ল্যাটফর্মের ওয়েব অ্যাপ্লিকেশনে গিয়ে অথবা মোবাইলে অ্যাপ থেকে রিয়েল টাইম- www.surokkha.gov.bd অ্যাপটি ফ্রি ডাউনলোড করতে পারবেন। নিবন্ধনের পর সেখান থেকেই জানা যাবে, কবে কখন টিকা নিতে হবে। তবে শুধু ১৮ বছরের বেশি বয়সী মানুষেরাই নিবন্ধনের মাধ্যমে এই টিকা নিতে পারবেন।  সে ক্ষেত্রে প্রয়োজন পড়বে আবেদনকারীর জাতীয় পরিচয়পত্রের।

টিকার অনলাইন নিবন্ধন পদ্ধতি প্রান্তিক মানুষের জন্য কঠিন হবে- উল্লেখ  ক’রে, এতে ব্যাপক জনগোষ্ঠীকে সম্পৃক্ত করতে বেশ কিছু উদ্যোগের পরামর্শ দিয়েছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা।

এদিকে, এ টিকার প্রয়োগকে ইতিবাচকভাবেই দেখছেন সাধারণ মানুষ। আলোচনা সমালোচনা যাই হোক, এ টিকার মাধ্যমে অদৃশ্য এই ভাইরাস নির্মূল হবে- এমনটাই প্রত্যাশা সবার।

বুলবুল আহমেদ, বাংলা টিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button