বাংলাদেশদুর্ঘটনা

সড়ক দুর্ঘটনা: সহায়তা তহবিল গঠনের তাগিদ

সড়ক দুর্ঘটনায় আহতদের নগদ ৫ লাখ এবং নিহতদের পরিবারকে ২০ লাখ টাকা আর্থিক সহায়তা প্রদানের দাবি জানিয়েছে, বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। এছাড়া জরুরি ভিত্তিতে আর্থিক সহায়তা তহবিল, ট্রাস্টি বোর্ড এবং সড়ক পরিবহন আইন-২০১৮ এর বিধিমালা প্রণয়নের দাবি জানিয়েছে সংগঠনটি। সোমবার রাজধানীতে এক সংবাদ সম্মেলনে এসব দবি জানানো হয়।

কোন ভাবেই যেন নিয়ন্ত্রণে আসছে না সড়ক দুর্ঘটনা। প্রতিদিনই ঝড়ছে প্রাণ। বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির তথ্য মতে ২০১৯ সালের নভেম্বর থেকে ২০২১ সালের জানুয়ারী পর্যন্ত সড়কে প্রাণ গেছে ৮হাজার ২১০জনের। এসব ঘটনায় আহত হয়েছেন ১২ হাজার ৯১জন।

সড়ক দূর্ঘটনার সার্বিক চিত্র তুলে ধরতে রাজধানীর সেগুনবাগিচায় বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স এসোসিয়েশন মিলনাতনে সংবাদ সম্মেলনে করে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। এ সময় দূর্ঘটনায় আহত ও নিহতদের জরুরি ভিত্তিতে আর্থিক সহায়তা প্রদানসহ বিভিন্ন দাবি-দাওয়া তুলে ধরা হয়।

এদিকে, নতুন সড়ক পরিবহন আইন পাস হওয়ার ১৫ মাসেও দুর্ঘটনায় ক্ষতিগ্রস্থদের আর্থিক সহায়তা প্রদানে ট্রাস্টি বোর্ড গঠিত না হওয়ায় আহত ও নিহতরা ক্ষতিপূরণ পাচ্ছেন না বলে অভিযোগ করেন সমিতির মহাসচিব মো.মোজাম্মেল হক চৌধুরী।

আর সংবাদ সম্মেলনে লাইসেন্স প্রদানে ধীরগতি বা আমলাতান্ত্রিক জটিলতাসহ বিভিন্ন অসংগতি তুলে ধরেন বাংলাদেশ ট্রাক-কাভার্ড ভ্যান মালিক সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক হোসাইন আহমেদ মজুমদার।

সুনির্দিষ্ট বিধিমালা না থাকায়, আইন হলেও সড়কের অরাজকতা, বিশৃঙ্খলা, ভাড়া নৈরাজ্য ও যাত্রী হয়রানি বন্ধ হচ্ছে না বলে অভিযোগ করা হয় সংবাদ সম্মেলনে।

হাকিম মোড়ল, বাংলা টিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button