বাংলাদেশঅন্যান্য

এফবিসিসিআই নির্বাচন বোর্ডের চেয়ারম্যান হলেন অধ্যাপক আলী আশরাফ

জাতীয় সংসদের সাবেক ডেপুটি স্পিকার অধ্যাপক আলী আশরাফকে চেয়ারম্যান করে নির্বাচন পরিচালনা বোর্ড গঠন করেছে বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন (এফবিসিসিআই)।

একইসঙ্গে এফবিসিসিআই’র সাবেক পরিচালক জাহাঙ্গীর আলামিনকে নির্বাচন আপিল বোর্ডের চেয়ারম্যান করা হয়। এফবিসিসিআই পরিচালনা পর্ষদের সভায় দেয়া দায়িত্ব অনুযায়ী সংগঠনটির সভাপতি শেখ ফজলে ফাহিমকে এই নির্বাচন পরিচালনা বোর্ড ও আপিল বোর্ড গঠন করেন।

ব্যবসায়ী ও শিল্পপতিদের শীর্ষ এই বাণিজ্য সংগঠনের ২০২১-২০২৩ মেয়াদের দ্বি-বার্ষিক নির্বাচন হওয়ার কথা রয়েছে। আগামী কয়েক দিনের মধ্যেই নির্বাচন বোর্ড তফসিল ঘোষণা করবে।

এই তফসিল মোতাবেক এফবিসিসিআইর সদস্য সংগঠনগুলোকে চাঁদা পরিশোধ করতে হবে। সাধারণ পরিষদ সদস্য হিসেবে নাম প্রেরণ, প্রাথমিক ভোটার তালিকা এবং প্রয়োজনীয় সংশোধনী সাপেক্ষে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে।

এদিকে, এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিমসহ সংশ্লিষ্ট সরকারি দপ্তরগুলোতে গত ২৮ জানুয়ারি দেয়া পত্রে বাণিজ্য মন্ত্রণালয় বলেছে- লাইসেন্সপ্রাপ্ত সকল অ্যাসোসিয়েশন, গ্রুপ, চেম্বার, যৌথ চেম্বার ও ফাউন্ডেশনের বার্ষিক সাধারণ সভার (এজিএম) ক্ষেত্রে কোম্পানি আইনের বিধানসমূহ পরিপালনের লক্ষ্যে ব্যক্তিগত উপস্থিতি বা প্রক্সির মাধ্যমে উপস্থিত থেকে সভা অনুষ্ঠান করাই সমীচীন হবে। অন্য কোন মাধ্যমে এজিএম অনুষ্ঠানের আইনগত সুযোগ নেই।

প্রসঙ্গত, গত ২১ ডিসেম্বর ডিজিটাল প্লাটফর্ম ব্যবহার করে এজিএম ও অতিরিক্ত জরুরি সভা আয়োজনের অনুমতি চেয়ে বাণিজ্য মন্ত্রণালয় পত্র দেয় এফবিসিসিআই।

সংশ্লিষ্ট খবর

Back to top button