আন্তর্জাতিকযুক্তরাষ্ট্র

ট্রাম্পের অভিশংসন প্রক্রিয়ার পক্ষে সিনেট

সাবেক প্রেসিডন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসন শুনানি অব্যাহত রাখতে ভোট দিয়েছেন সিনেটররা। ৫৬ সিনেটরের ভোটে অভিশংসন প্রক্রিয়া চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেয়, কংগ্রেসের উচ্চকক্ষ।

যেখানে ৫০ ডেমোক্রেটের সাথে অভিশংসনের পক্ষে ভোট দেন, ৬ রিপাবলিকান। তবে অন্তত ১৭ রিপাবলিকান ট্রাম্পের বিপক্ষে গেলেই অভিশংসনে আর কোনো বাধা থাকবে না ডেমোক্রেটদের। অন্যদিকে, ক্যাপিটলে হামলায় ট্রাম্পের উস্কানি দেয়ার ভিডিও চিত্র সিনেটে উপস্থাপন করেন, অভিশংসনে নেতৃত্ব দেয়া জেমি রাসকিন।

ঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) একটি ভিডিও প্রদর্শনের মাধ্যমে কার্যক্রম শুরু হয় এবং এ ভিডিওটি ছিল ট্রাম্পের ৬ জানুয়ারির বক্তৃতা এবং তার সমর্থকদের তাণ্ডবের দৃশ্য। ম্যারিল্যান্ড থেকে নির্বাচিত প্রতিনিধি জ্যামি রাসকিন বলেন, এটা বড় অপরাধ ও অসদাচরণ। এটা অভিশংসনযোগ্য অপরাধ না হলে আর কিছুই তা হতে পারে না।

তবে ৫৬-৪৪ ভোটের অর্থ হলো অন্তত ছয় জন রিপাবলিকান সিনেটর ট্রাম্পের বিচারের পক্ষে অবস্থান নিয়েছেন। এরপরও এটি প্রমাণ করে যে সিনেটে শাস্তি এড়াতে ট্রাম্পের যথেষ্ট সমর্থন আছে। কারণ বিচার করে শাস্তি দিতে হলে সিনেটের দুই তৃতীয়াংশ সদস্যের সমর্থন দরকার হবে। তবে শাস্তি পেলে  ট্রাম্প ভবিষ্যতে আর প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নিতে পারবেন না।

সংশ্লিষ্ট খবর

Back to top button