বাংলাদেশআইন-বিচার

দীপন হত্যা মামলা: ৮ আসামির ফাঁসির আদেশ

প্রকাশক ফয়সল আরেফিন দীপন হত্যা মামলায় আট আসামির সবাইকে ফাঁসির রায় ঘোষণা করা হয়েছে। বুধবার ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মো. মজিবুর রহমান এ রায় ঘোষণা করেন।

আদালতের পর্যবেক্ষণে বলা হয় মত প্রকাশের দায়ে যারা মানুষ হত্যা করতে পারে তারা সমাজ ও রাষ্ট্রের শত্রু। এ মামলার আসামিরা হলেন, বরখাস্তকৃত মেজর জিয়া, আকরাম হোসেন, মইনুল হাসান শামীম ওরফে সামির ওরফে ইমরান, আবদুস সবুর সামাদ ওরফে সুজন ওরফে রাজু ওরফে সাদ, খাইরুল ইসলাম ওরফে জামিল ওরফে জিসান

আবু সিদ্দিক সোহেল ওরফে সাকিব ওরফে সাজিদ ওরফে শাহাব, মোজাম্মেল হুসাইন ওরফে সায়মন ওরফে শাহরিয়ার এবং শেখ আবদুল্লাহ ওরফে জুবায়ের ওরফে জায়েদ ওরফে জাবেদ ওরফে আবু ওমায়ের। আসামিদের মধ্যে জিয়া ও আকরাম হোসেন পলাতক রয়েছে।

উল্লেখ্য, লেখক-ব্লগার-অনলাইন অ্যাক্টিভিস্টদের উপর ধরাবাহিক হামলার সময় ২০১৫ সালের ৩১শে অক্টোবর রাজধানীর আজিজ সুপার মার্কেটে জাগৃতি প্রকাশনীর স্বত্বাধিকারী ফয়সল আরেফিন দীপন ও লালমাটিয়ায় শুদ্ধস্বর প্রকাশনীর মালিক আহমেদুর রশীদ টুটুলকে হত্যার জন্য দুটি আলাদা দল পাঠায় জঙ্গি সংগঠন আনসার আল ইসলাম। এসময় দীপনকে কুপিয়ে হত্যা করে তারা, আর আহত হলেও প্রাণে বেঁচে যান টুটুল।

তিন বছর তদন্ত করে দীপন হত্যা মামলায় আদালতে অভিযোগপত্র দেয় পুলিশ। জঙ্গিদের হাতে নিহত আরেক বিজ্ঞান লেখক অভিজিৎ রায়ের বই প্রকাশ করাই দীপন হত্যার কারণ বলে অভিযোগপত্রে উল্লেখ করা হয়। বরখাস্ত মেজর সৈয়দ জিয়াউল হক জিয়াসহ দুই আসামিকে পলাতক দেখিয়ে আট জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করে আদালত।

সংশ্লিষ্ট খবর

Back to top button