আন্তর্জাতিকএশিয়া

সু চির দলীয় কার্যালয়ে সেনাবাহিনীর অভিযান

অং সান সু চির দল এনএলডির ইয়াঙ্গুন সদর দপ্তরে অভিযান চালিয়েছে মিয়ানমার সেনাবাহিনী। ফেসবুক বার্তায় সেনা অভিযানের বিষয়টি নিশ্চিত করেছে এনএলডি।

রাষ্ট্রীয় টেলিভিশন এমআরটিভি জানায়, মঙ্গলবার একটি পুলিশ ভ্যানে আগুন ধরিয়ে দেয় বিক্ষোভকারীরা। এতে গুরুতর আহত হন, এক পুলিশ সদস্য। আর পুলিশের ছোঁড়া রাবার বুলেট ও জলকামানে আহত হয়েছেন, বেশ কয়েকজন বিক্ষোভকারী।

এদিকে, মিয়নামারের সামরিক জান্তা দেশটিতে একসাথে পাঁচজনের চলাচলে নিষেধাজ্ঞা জারি করেছে। তবে নিষেধাজ্ঞা অমান্য করে মঙ্গলবারও বিক্ষোভ করেছেন কয়েক হাজার মানুষ।

মঙ্গলবার দেশটির রাজধানী নেপিদোর বিক্ষোভে ফাঁকা গুলি, রাবার বুলেট ও জলকামান ব্যবহার করেছে পুলিশ। একাধিক স্থানে বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষ হয়েছে। আন্তর্জাতিক গণমাধ্যমে আহত ও রক্তাক্ত বিক্ষোভকারীদের ছবি-ভিডিও দেখা গেছে। আটক করা হয়েছে অনেককে।

তবে কারফিউ-মার্শাল লর মতো কঠোর নিষেধাজ্ঞা ও ভয়ভীতি উপেক্ষা করে জান্তা সরকারের পতনের দাবিতে ঘর থেকে রাজপথে নেমে এসেছে মানুষ। কোথাও কোথাও পুলিশ সদস্যরাও বিক্ষোভকারীদের সঙ্গে যোগ দিয়েছে। বৃহত্তম শহর ইয়াঙ্গুন থেকে নেপিদো, এমনকি গ্রাম পর্যন্ত সেনাবিরোধী স্লোগান ধ্বনিত-প্রতিধ্বনিত হচ্ছে।

সংশ্লিষ্ট খবর

Back to top button