বাংলাদেশঅন্যান্য

বাংলাদেশ-শ্রীলঙ্কা দ্বিপাক্ষিক বৈঠকে ৬ সমঝোতায় সই

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং শ্রীলঙ্কান প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের মধ্যে দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত  হয়েছে। বৈঠকে বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা বাড়াতে ছয়টি সমঝোতা স্মারক সই করে দু’দেশ।

শনিবার দুপুরে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এই বৈঠক অনুষ্ঠিত হয়। এরআগে সকালে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান শ্রীলঙ্কান প্রধানমন্ত্রী।

সফরের দ্বিতীয় দিনে সকাল পৌনে এগারোটার দিকে, প্রধানমন্ত্রীর কার্যালয়ে যান শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজপাকসে। তাঁকে অভ্যর্থনা জানান বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর রুদ্ধদ্বার বৈঠকে বসেন দুই সরকার প্রধান। পরে দু’দেশের মধ্যে দ্বিপক্ষীয় বৈঠক শুরু হয়।

দ্বিপাক্ষিক আলোচনা শেষে ৬টি সমঝোতা স্মারক সই করে দু’দেশ। এগুলোর একটি নতুন আর বাকি ৫টি স্মারক নবায়ন করে দু’দেশ। বৈঠকে, যুবশক্তির উন্নয়নে একযোগে কাজ করতে সম্মত হয় শ্রীলঙ্কা ও বাংলাদেশ।

দু’দেশের সাংস্কৃতিক বিনিময় কার্যক্রমের মেয়াদ আরো দু’বছর বাড়ানো হয়। এছাড়া কৃষি ও কারিগরি শিক্ষাখাতে পারস্পারিক সহযোগিতা অব্যাহত রাখার ব্যাপারেও সম্মত হয়েছে দু’দেশ।

এর আগে সকালে রাজধানীর ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান মাহিন্দা রাজাপাকসে। এরপর বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করেন শ্রীলঙ্কান প্রধানমন্ত্রী এবং পরিদর্শন বইতে সই করেন। এ সময় তাঁর সাথে ছিলেন বেশ কয়েকজন সফরসঙ্গী।

হাকিম মোড়ল, বাংলা টিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button