দেশবাংলা

কিশোরগঞ্জের কুলিয়ারচরে খামার করে স্বাবলম্বী এক যুবক

কিশোরগঞ্জের কুলিয়ারচরে নানা জাতের খামার কোরে স্বাবলম্বী হয়েছেন এক যুবক। পরিশ্রম আর মেধায় তিনি এখন একজন সফল খামারী। সংশ্লিষ্ট বিভাগ থেকে তাকে প্রযুক্তিগতসহ, সব ধরণের সহযোগিতা করা হচ্ছে। এই খামারীকে আর্থিক সহায়তা দিতে কৃষি বিভাগকে নির্দেশ দিয়েছে স্থানীয় প্রশাসন।

কিশোরগঞ্জের কুলিয়ারচরের খামারি রোমান আলী শাহ। কর্মজীবনের শুরুতে ১৯৯৬ সালে মধ্যপ্রাচ্যে পাড়ি জমিয়েছিলেন ভাগ্য বদলের আশায়। কিন্তু সেখানে তিনি সফল হতে পারেননি। অনেকটা ব্যর্থ হয়েই ৫ বছর পর দেশে ফিরে আসেন রোমান আলী শাহ। পরের বছর দেশের বিভিন্ন দপ্তরে চাকুরির আশায় ছোটাছুটি করেও,সফল হতে পারেননি।

২০০২ সালের দিকে, রোমান আলী শাহ, তিন বিঘা জমির ওপর গড়ে তোলেন, একটি খামার বাড়ি। সেখানে এক জোড়া করে গরু,ছাগল,হাঁস,মুরগি,কবুতর দিয়ে শুরু করেন খামার। পরিশ্রম আর মেধায়, তিনি এখন একজন সফল খামারী। এরপর পুকুর কেটে শুরু করেন মাছের চাষ। গড়ে তোলেন থাই পেয়ারার বাগান। রোপন করেন আম,ডালিমসহ নানা জাতের দেশীয় ফলের চারা।

খামারি রোমান আলী শাহকে সব ধরণের সহযোগিতা করা হচ্ছে বলে জানিয়েছেন,কৃষি ও প্রাণী সম্পদ কর্মকর্তা। রোমান আলী শাহকে একজন আদর্শ কৃষক উল্লেখ করে, উপজেলা নির্বাহী অফিসার বলেন,তাঁকে আর্থিকভাবে সহায়তা করতে, কৃষি বিভাগকে নির্দেশ দেয়া হয়েছে। রোমান আলী শাহর খামার বাড়ি দেখতে,প্রতিদিন স্থানীয় লোকজনসহ আশপাশের দশর্নার্থীরা ভীড় করেন।

ডেস্ক রিপোর্ট/ বাংলা টিভি।

সংশ্লিষ্ট খবর

Back to top button