বাংলাদেশজনদুর্ভোগদেশবাংলা

মহাসড়কে আজো ঈদযাত্রীদের ভিড়

কাল ঈদুর ফিতর। বছর ঘুরে পরিবারের সাথে ঈদ আনন্দ ভাগ করে নিতে, রাজধানী ছেড়ে বাড়ি ফিরতে মরিয়া বহু মানুষ। ঢাকা ছাড়ার পয়েন্টগুলোতে ঈদযাত্রার শেষদিনেও ব্যাপক ভিড়। ঘন্টার পর ঘন্টা অপেক্ষাতেও জুটছে না গন্তব্যে পৌঁছানোর বাহন। বাধ্য হয়ে গাদাগাদি করে ট্রাক, পিকআপ, প্রাইভেটকারে উঠে পড়ছেন যাত্রীরা। তাতে ভাড়াও গুনতে হচ্ছে কয়েকগুন। এদিকে, নিয়ম ভেঙ্গে মাঝে মাঝে ছাড়ছে দুরপাল্লার কিছু বাস। ঘরমুখো মানুষের ভোগান্তি নিয়ে আরো জানাচ্ছেন শাহরিয়ার রাজ।

গন্তব্য সিরাজগঞ্জ… গাবতলী থেকে স্ত্রী-সন্তান নিয়ে আপাতত চেপে বসলেন রিকসায়। এই কুদ্দুস মিয়া নিজেও জানেন না কিভাবে পৌছাবেন গন্তব্যে। দূরপাল্লার গণপরিবহন না থাকায়, অনেকেই এরকম নানা বিকল্প উপায়ে ঘরমুখো যাত্রা করেছেন।

ঈদযাত্রার শেষদিনেও, রাজধানী ঢাকা ছেড়ে যাওয়া মানুষের স্রোত। আর তাতে চিড়েচ্যাপ্টা স্বাস্থ্যবিধি।

করোনা সংক্রমণ উপেক্ষা করে, যেকোন মূল্যে যেন ফিরতে হবে বাড়ি। সরাসরি বাস না থাকায় বিকল্প বাহনে ভাড়া গুনতে হচ্ছে কয়েকগুণ বেশি। তবু ভেঙে ভেঙে চলছে যাত্রা। যে যেভাবে পারছেন বাড়ি ফিরছেন।

মহাসড়কে খালি ট্রাক বা পিকআপ দেখলেই দৌড়ে যাচ্ছেন অনেকে। হাত উঁচু করে থামানোর চেষ্টা। গাদাগাড়ি করে তাতেই উঠে পড়ছেন, এদিকে, প্রশাসনের চোখ ফাঁকি নিয়ে দুরপাল্লার গাড়িও ছেড়েছে কিছু বাস মালিক। তাতে ভাড়াও হাঁকা হচ্ছে বেশি। ঈদ বাড়ি ফিরতে কেউ আবার নিরুপায় হয়ে কড়া রোদের মাঝেই, পরিবার নিয়ে রওনা দিয়েছেন পায়ে হেঁটে।

বাংলাটিভি/রাজ

 

সংশ্লিষ্ট খবর

Back to top button