আন্তর্জাতিকইউরোপএশিয়াবিশ্ববাংলামধ্যপ্রাচ্য

ফিলিস্তিনিসহ আরব দেশগুলোতে পালিত হচ্ছে ঈদুল ফিতর

যুক্তরাষ্ট্র, কানাডা ও যুক্তরাজ্যের মতো দেশগুলোতেও এদিন ঈদ উৎসব পালিত হচ্ছে। তবে করোনা মহামারির কারণে সব দেশেই স্থানীয় বিধিনিষেধ মেনে ঈদের জামাতে অংশ নেন মুসল্লিরা।

তুরস্কে দীর্ঘ ৮৭ বছর পর এবার প্রথমবারের মতো হাজিয়া সোফিয়া মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি আল ওয়াজবাহ ঈদগাহে মুসল্লিদের সঙ্গে ঈদের জামাতে শামিল হন।

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় বৃহস্পতিবার পবিত্র ঈদুল ফিতরের দিনেও বোমা বর্ষণ অব্যাহত রেখেছে দখলদার বাহিনী। বুধবার দিবাগত মধ্যরাত থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত দফায় দফায় বিভিন্ন স্থানে বিমান হামলা চালানো হয়।

গত কয়েক দিনে গাজায় দখলদার বাহিনীর হামলায় নারী ও শিশুসহ অন্তত ৬৭ জন নিহত হয়েছে। এর মধ্যে নিজ বাড়িতেই বিমান হামলায় নিহত হয়েছেন এক সন্তানসম্ভবা নারী ও তার শিশু সন্তান। নিহতদের মধ্যে ১৭ শিশুও রয়েছে। এমন তাণ্ডবের মধ্যেই উদযাপনহীন রক্তাক্ত এক ঈদ পার করছে ফিলিস্তিনিরা। দখলদার বাহিনীর রক্তচক্ষু উপেক্ষা করেই আল আকসা মসজিদে ঈদের জামাতে শামিল হয়েছে বিপুল সংখ্যক মুসল্লি। অনেকে ঐতিহ্যবাহী পোশাকে সজ্জিত করে শিশুদেরও নিয়ে এসেছেন সেখানে।

বাংলাটিভি/রাজ

সংশ্লিষ্ট খবর

Back to top button