দেশবাংলাঅনুষ্ঠান

স্বাস্থ্যবিধি মেনে ভিন্ন আবহে সারাদেশে পালিত ঈদুল আযহা

স্বাস্থ্যবিধি মেনে মহামারী করোনা থেকে মুক্তি ও বিশ্ব মুসলিম উম্মাহর শান্তি কামনার মধ্য দিয়ে,সারাদেশে পবিত্র ঈদ-উল-আযহার জামাত অনুষ্ঠিত হয়েছে।গতবারের মতো এবছরও জাতীয় ঈদগাহে জামাত অনুষ্ঠিত হয়নি।নানা বিধিনিষেধের বেড়াজালে ভিন্ন আবহে সারাদেশে পালিত হচ্ছে ঈদুল আযহা।

খুলনায় স্বাস্থ্যবিধি মেনে যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে, পবিত্র ঈদ-উল-আযহার জামায়াত অনুষ্ঠিত হয়েছে। সকাল ৮টায় টাউন জামে মসজিদে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়। সিটি কর্পোরেশনের ৩১টি ওয়ার্ডের ৭শ ৫৫টি মসজিদে এবং জেলার ৯টি উপজেলার প্রায় ২ হাজার ৯শ ৯৩টি মসজিদে ঈদ-উল-আযহার জামাত অনুষ্ঠিত হয়।

সকাল ৮টায় বরিশাল কালেক্টরেট জামে মসজিদে ধর্মপ্রাণ মুসল্লীরা নামাজ আদায় করেন।এছাড়া উপজেলা,ইউনিয়ন এবং ওয়ার্ড ভিত্তিক মসজিদে স্বাস্থ্যবিধি মেনে নামাজ আদায়ের পর করোনা থেকে মুক্তিসহ দেশের কল্যানে দোয়া করা হয়।

সকাল ৮টায় সিলেটের প্রধান ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে হযরত শাহজালাল রঃ দরগাহ শরীফ প্রাংগনে।সকাল থেকে গুড়ি গুড়ি বৃষ্টি হওয়ায়,মসজিদগুলোতে মুসল্লি সমাগম কম হয়েছে।

ময়মনসিংহে ঈদুল আযহার প্রধান জামাত সকাল ৮টায় মহানগরীর কেন্দ্রীয় আঞ্জুমান ঈদগাহ মাঠে অনুষ্ঠিত হয়েছে। গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, বিভাগীয় কমিশনার শফিকুর রেজা বিশ্বাসসহ উর্ধ্বতন কর্মকর্তারা ঈদের নামাজে অংশ নেন।

.রাজশাহীতে পবিত্র ঈদুল আযহার প্রথম জামাত সকাল ৮ টায় হযরত শাহ মখদুম (রহ.) দরগা জামে মসজিদে অনুষ্ঠিত হয়। নামাজ শেষে দেশ ও জাতির কল্যান কামনায় দোয়া করা হয়।

পাবনায় বিভিন্ন মসজিদে একাধিক ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে।তবে অন্যবারের তুলনায় মুসুল্লীদের উপস্থিতি ছিল কম। স্বাস্থ্যবিধি মেনে রংপুরে পবিত্র ঈদুল আজহার প্রধান জামাত মডেল মসজিদে সকাল ৮ টায় অনুষ্ঠিত হয়।

সকাল সাড়ে ৭টায় ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয় গোপালগঞ্জ কেন্দ্রীয় কোর্ট মসজিদ প্রাঙ্গণে।এতে মাওলানা হাফিজুর রহমান ইমামতি করেন।

করোনা পরিস্থিতির মাঝেও ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে গাজীপুরে ঈদ উল আযহা উদযাপিত হচ্ছে। অধিকাংশ মসজিদে একাধিক জামাত অনুষ্ঠিত হয়। সকাল সাড়ে ৭টায় মহানগরীর প্রধান জামাত হয়েছে গাজীপুর কেন্দ্রীয় জামে মসজিদে। সেখানে সিটি মেয়র জাহাঙ্গীর আলম ও জেলা প্রশাসক এস এম তারিকুল ইসলাম সহ নানা শ্রেণী-পেশার ধর্মপ্রাণ ‍মুসুল্লিরা অংশ নেন।

মানিকগঞ্জের কোর্ট মসজিদে সকাল সাড়ে ৭ টায় প্রথম এবং দ্বিতীয় জামাত ৮ টায় অনুষ্ঠিত হয়।প্রধান জামাতে জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফসহ জেলার রাজনৈতিক নেত্রীবৃন্দ অংশ নেন।

মৌলভীবাজারে করোনা বিধিনিষেধ মেনে ঈদের নামাজে অংশ নেন মুসুল্লিরা।সকাল সাড়ে ৬ টায় হযরত সৈয়দ শাহ মোস্তফা (র:)দরগা-মসজিদে পৌরসভার তত্বাবধানে অনুষ্ঠিত হয় প্রথম জামাত।

কুয়াকাটা কলাপাড়ায় ধর্মীয় ভাবগাম্ভীর্য ও আনন্দ উচ্ছাসের মধ্য দিয়ে উদযাপিত হচ্ছে, পবিত্র ঈদুল আযহা। সকাল ৭ টায় স্বাস্থ্যবিধি মেনে জেলা কেন্দ্রীয় জামে মসজিদে, ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়েছে।

নড়াইল কেন্দ্রীয় জামে মসজিদে সকাল ৭ টায় পবিত্র ঈদ উল আযহার প্রথম জামাত অনুষ্ঠিত হয়। ঈদের জামাত পরিচালনা করেন,কেন্দ্রীয় জামে মসজিদের খতিব মওলানা মোঃ ওয়াকিউজ্জামান । এছাড়াও দেশের বিভিন্ন জেলা উপজেলা ও গ্রামেগঞ্জে ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

ডেস্ক রিপোর্ট/ বাংলা টিভি/এস

সংশ্লিষ্ট খবর

Back to top button