দেশবাংলা

নরসিংদীর এক যুবক শখের বসে বাড়িতেই গড়ে তুলেছেন বাগান

নরসিংদীর ঘোড়াশালের এক যুবক শখের বসে তৈরী করেছেন,দেশী বিদেশী ফলজ বাগান, সাথে পাখি পালন।তার এই সখের বাগানই এখন স্থানীয়দের বিনোদনের কেন্দ্র বিন্দুতে পরিণত হয়েছে।এখানে শতাধিক জাতের ফুল-ফলের গাছ আর রং-বেরংয়ের পাখি দেখে মুগ্ধ এলাকাবাসী।

নরসিংদীর ঘোড়াশাল পৌর এলাকার দক্ষিন পলাশ এলাকার মাকসুদুর রহমান,পেশায় ব্যবসায়ী।ব্যবসার কাজে ঘুরেছেন অনেক দেশে।বিভিন্নস্থানে ঘুরে নানা জাতের গাছের চারা সংগ্রহ করে, সখের বসে নিজ বাড়িতেই গড়ে তুলেছেন ছোট্ট একটি বাগান। যেখানে রয়েছে আম ,জাম,লিচু,কলা,পেয়ারা,কমলা,মাল্টা,আপেলসহ,দেশী-বিদেশী শতাধিক ফলের গাছ।এছাড়াও কৃত্রিম ডোবায় করা হয়েছে পদ্ম ফুলের চাষ।যেখানে ফুটে আছে,গোলাপী রংয়ের পদ্ম।

পাশাপাশি চোট্ট চিড়িয়াখানায় রয়েছে,টার্কি,ব্রাহামা জাতের মুরগি,রাজহাস,কবুতর,খরগোশ,টিয়া, ময়নাসহ বিভিন্ন প্রজাতির পাখি।যা দেখতে প্রতিদিন আশপাশের নানা বয়সী মানুষ ভিড় করছেন সেখানে।এছাড়াও এখানে সান বাঁধানো ঘাটসহ রয়েছে পুকুর এবং ছোট্ট একটি বোট। যাতে চড়ে দর্শনার্থীরা আনন্দ উপভোগ করতে পারবেন।স্থানীয়রা এখানে এসে এক সাথে এত জাতের ফুল,ফল গাছ আর পাখি দেখে মুগ্ধ।

ছোট্ট পরিসরে হলেও এটি একটি পরিকল্পিত খামার।এখান থেকে স্থানীয়রা নতুন করে অনেক কিছুর সাথে পরিচিত হতে পারবে বলে মনে করেন এই কৃষিবিদ।

পরিবেশের ভারসাম্য রক্ষায় মাকসুদুর রহমানের মত অন্যরাও নিজ উদ্যোগে, কৃষি অফিসের পরামর্শ নিয়ে বাগান করতে পারেন বলে জানান এই কৃষিবিদ।

ডেস্ক রিপোর্ট/বাংলা টিভি/এস

সংশ্লিষ্ট খবর

Back to top button