fbpx
বাংলাদেশউন্নয়নসরকার

দ্রুত গতিতে চলছে বঙ্গবন্ধু টানেলের কাজ, অগ্রগতি ৭৩%

স্বপ্ন পূরণের পথে বাংলাদেশ; বছর ঘুরলেই চালু হতে যাচ্ছে বহুল প্রত্যাশিত কর্ণফুলী নদীর তলদেশ দিয়ে দেশের প্রথম টানেল। এরইমধ্যে গতকাল সম্পন্ন হয়েছে টানেলের দ্বিতীয় টিউবের খননকাজ। নির্ধারিত সময়ে প্রকল্পের নির্মাণকাজ সম্পন্ন করতে বাড়তি জনবল নিয়োগসহ সংযুক্ত করা হয়েছে অত্যাধুনিক যন্ত্রপাতি।

দ্রুত গতিতে এগিয়ে চলছে বঙ্গবন্ধু টানেলের নির্মাণকাজ। যেখানে টানেলটির প্রথম টিউব নির্মাণ করতে সময় লেগেছে ১৭ মাস, সেখানে মাত্র ১০ মাসই সম্পন্ন হয়েছে দ্বিতীয় টিউবের খননকাজ। কর্ণফুলী নদীর তলদেশ দিয়ে ৩ দশমিক ৩২ কিলোমিটার দীর্ঘ এই টানেলের প্রতিটি টিউবের দৈর্ঘ্য ২ দশমিক ৪৫ কিলোমিটার এবং প্রস্থ হবে ১০ দশমিক ৮০ মিটার। চীনের সাংহাই নগরীর আদলে, ওয়ান সিটি টু টাউন’ ধারনার ওপর ভিত্তি করে নির্মিত হচ্ছে এই টানেল।

এরইমধ্যে টানেলের সার্বিক নির্মাণ কাজের অগ্রগতি ৭৩ শতাংশ। ১০ হাজার ৩৭৪ কোটি ৪২ লাখ ব্যয়ে, এ প্রকল্পটি বাস্তবায়ন হলে চট্টগ্রামের দুই প্রান্তের যোগাযোগ সহজের পাশাপাশি কক্সবাজারের সঙ্গে সড়কপথে কমে আসবে দূরত্ব। সেইসঙ্গে পার্শ্ববর্তী দেশগুলোর সঙ্গে আঞ্চলিক যোগাযোগ বাড়াতে ভূমিকা রাখবে বঙ্গবন্ধু টানেল।

নির্ধারিত সময়ের মধ্যেই প্রকল্পের কাজ শেষ করতে তৎপর কর্তৃপক্ষ। কর্ণফূলী নদীর তলদেশে টানেলটি চালু হলে, আধুনিক যোগাযোগ ব্যবস্থার এক নতুন মাইলফলক স্পর্শ করবে বাংলাদেশ।

বাংলাটিভি/শহীদ

সংশ্লিষ্ট খবর

Back to top button