fbpx
বানিজ্য সংবাদদেশবাংলা

কমতে শুরু করেছে ভারত থেকে আমদানি করা কাঁচা মারিচের দাম

হিলি স্থলবন্দরে কমতে শুরু করেছে, ভারত থেকে আমদানি করা কাঁচা মারিচের দাম। গত কয়েক দিনের ব্যবধানে ভারতীয় কাঁচা মরিচের দাম কমেছে, কেজিতে ২০ থেকে ৩০ টাকা। গত সপ্তাহে হিলি স্থলবন্দরের পাইকারী বাজারে প্রতি কেজি ভারতীয় কাঁচা মরিচ ১শ থেকে ১১০টাকায় বিক্রি হলেও, গতকাল প্রতি কেজি কাঁচা মরিচ বিক্রি হয়েছে ৮০ থেকে ৮৫টাকা দরে।

আগের তুলনায় আমদানি বেড়ে যাওয়ায়, দেশের বাজারে কাঁচা মরিচের সরবরাহ বেড়েছে। আর একারণে পাইকারী বাজারেও কাঁচা মরিচের দাম কমেছে বলে জানান, হিলি স্থলবন্দরের কাঁচা মরিচ আমদানি কারকরা।

 তারা বলছেন,বন্দর দিয়ে প্রতিদিন যে পরিমান কাঁচা মরিচ আমদানি হচ্ছে,আসন্ন দূর্গা পুঁজায় বন্দরের আমদানি বন্ধ থাকলেও, খোলা বাজারে এর খুব একটা প্রভাব পড়বে না। ফলে, দাম বাড়ার কোন সম্ভাবনা নেই বলে মনে করেন তারা।

এদিকে, দেশের বাজারে চাহিদা বাড়ায় হিলি স্থলবন্দর দিয়েও প্রতিদিন বাড়ছে ভারত থেকে কাঁচা মরিচ আমদানির পরিমান। কয়েকদিন আগে এই বন্দর দিয়ে প্রতিদিন ৫ থেকে ৭ ট্রাক কাঁচা মরিচ আমদানি হলেও, বর্তমানে তা বেড়ে আমদানি হচ্ছে ১২ থেকে ১৫ ট্রাক কাঁচা মরিচ।

প্রতি কেজি আমদানিতে শুল্ক পরিশোধ করতে হচ্ছে ২৫ থেকে ২৬ টাকা। আমদানিকৃত এসব কাঁচা মরিচ, রাজধানী ঢাকা,চট্টগ্রাম,বগুড়া,রংপুরসহ দেশের বিভিন্ন অঞ্চলে সরবরাহ হচ্ছে।

বাংলাটিভি/ডেস্ক রিপোর্ট/ এস

সংশ্লিষ্ট খবর

Back to top button